আগামী ৮ এবং ৯ ই জানুয়ারি বামেদের ডাকা সাধারণ ধর্মঘটের দিন সাধারণ মানুষকে বাড়ি থেকে না বেরনোর নিদান দিলেন সিপিএম নেতা বিমান বসু। ধর্মঘটের দিন ট্রেন ও বাসসহ সবরকম পরিবহণ ব্যবস্থাকে স্তব্ধ করার ডাক দিয়ে সোমবার সিপিএম নেতা এবং বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সাংবাদিক বৈঠকে বলেন, ওই দু’দিন যেন সাধারণ মানুষ ট্রেনে যাতায়াত বন্ধ রাখেন। দূর পাল্লার বাসে যাতায়াতও এড়িয়ে যাওয়ার কথা বলেন বিমান বাবু। সাংবাদিক বৈঠকে তাঁর হুশিয়ারি, রাস্তায় বেরিয়ে কেন ঝামেলায় জড়াবেন? বিরোধীরা প্রশ্ন তুলছে, বিমান বসু কি ধর্মঘট সফল করতে জোরপূর্বক চাপ সৃষ্টি করতে চাইছেন মানুষের ওপর?
৮ এবং ৯ জানুয়ারি রয়েছে কেন্দ্রের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এরাজ্যের কম-বেশি ১ লক্ষ পরিক্ষার্থী ওই পরীক্ষায় বসছেন। সেই প্রসঙ্গে বিমানবাবু বলেছেন, সেপ্টেম্বর মাসে কেন্দ্রকে ৮ এবং ৯ জানুয়ারি সাধারণ ধর্মঘটের দিন ধার্য করে জানানো হয়েছিল। তা সত্ত্বেও ছাত্র-ছাত্রীদের জেনে-বুঝে বিড়ম্বনায় ফেলার জন্য পরীক্ষার দিন হিসেবে ধার্য করা হয়েছে। ওই দিন কোনও ঘটনা ঘটলে বা ছাত্র-ছাত্রীরা অসুবিধেয় পড়লে দায় তাঁরা নেবেন না জানিয়ে বিমানের দাবি, কেন্দ্র সরকারের উচিত অবিলম্বে পরীক্ষার দিন পরিবর্তন করা।
কেন্দ্রের দমন-পীড়ন নীতির বিরুদ্ধে যে ধর্মঘট তাঁরা ডেকেছেন তাতে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে যোগ দেওয়ার আবেদন জানান বিমান বসু।

You may also like