উত্তরাখণ্ড থেকে উত্তর প্রদেশ, অসম, ভোটের মুখে বিজেপি ছেড়ে অন্য দলে নাম লেখানোর হিড়িক পড়েছে। শনিবার সকালেই বিজেপি ছাড়েন উত্তর প্রদেশের বিজেপি নেতা শ্যামচরণ গুপ্তা। শনিবার প্রয়াগরাজের এই বিজেপি সাংসদ সমাজবাদী পার্টিতে যোগ দেন। লোকসভা নির্বাচনে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণার কয়েক ঘন্টা আগেই জনপ্রিয় এই বানিয়া নেতার আকস্মিক দলত্যাগ বিজেপির মাথাব্যথা বাড়াল বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের বান্দা কেন্দ্র থেকে সাইকেল প্রতীকে লড়বেন শ্যামচরণ গুপ্তা।
পূর্ব উত্তর প্রদেশের জনপ্রিয় নেতা শ্যামচরণ গুপ্তা ২০১৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপির টিকিটে লড়েছিলেন এলাহাবাদ কেন্দ্র থেকে। যা এখন নাম বদলে হয়েছে প্রয়াগরাজ। ২০১৯ সালের লোকসভা ভোটে যে কেন্দ্র থেকে তাঁর লড়ার কথা শোনা যাচ্ছে, সেই বান্দা কেন্দ্রটি গত দু’দশক ধরে মায়াবতীর বহুজন সমাজ পার্টি আর অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির তীব্র প্রতিদ্বন্দ্বিতার সাক্ষী হয়ে আছে।
১৯৯৯ সালে সমাজবাদী পার্টির হয়েই এই কেন্দ্র থেকে লড়েছিলেন শ্যামচরণ গুপ্তা। তবে জিততে পারেননি। বহুজন সমাজ পার্টির প্রার্থীর কাছে হেরে গিয়েছিলেন সেবার। একসময়ের প্রতিদ্বন্দ্বী মায়াবতীর বিএসপি এখন সমাজবাদী পার্টির সঙ্গে জোট করেছে। আর সেই হেরে যাওয়া বান্দা কেন্দ্র থেকে ফের লড়ার কথা শোনা যাচ্ছে শ্যামচরণ গুপ্তার।
জনতা দল সেকুলার (জেডিএস)-এর উত্তর প্রদেশের সাধারণ সম্পাদক দানিস আলিও শনিবার দলত্যাগ করে মায়াবতীর বিএসপি-তে যোগ দিয়েছেন। লখনউয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দানিস আলি বলেন, উত্তর প্রদেশে জেডিএসের সাংগঠনিক শক্তি তেমন না থাকায় পদত্যাগের সিদ্ধান্ত। বিএসপির টিকিটে উত্তর প্রদেশের কোনও কেন্দ্র থেকে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করার কথা শোনা যাচ্ছে। নির্বাচনের দোরগোড়ায় বিজেপি ও জেডিএস থেকে দুই নেতা যোগ দেওয়ায় বিএসপি ও এসপির জোটের শক্তি আরও বাড়ল উত্তর প্রদেশে, বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।
অন্যদিকে, অসমের তেজপুর কেন্দ্রের বিজেপি সাংসদ রামপ্রসাদ শর্মা শনিবার দল ছেড়েছেন। তাঁর অভিযোগ বিজেপি পুরোনো নেতা-কর্মীদের উপেক্ষা করে কেবল নতুনদেরই জায়গা দিচ্ছে। সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনের সম্ভাব্য প্রার্থী তালিকায় তাঁর নাম না থাকায় ক্ষুব্ধ হয়ে বিজেপি ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন রামপ্রসাদ শর্মা। পাশাপাশি শনিবারই উত্তরাখন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বি সি খাণ্ডুরির পুত্র মণীশ খাণ্ডুরি কংগ্রেসে যোগ দিলেন। দেরাদুনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপস্থিতিতে মণীশ খাণ্ডুরি কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। কংগ্রেসে তাঁকে স্বাগত জানিয়ে রাহুল গান্ধী বলেন, মণীশ আসায় দলের শক্তিবৃদ্ধি হল।

You may also like