সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল কেন্দ্র।
অপসারিত সিবিআই প্রধান অলোক ভার্মাকে ফের সিবিআই-এর মাথায় বসানোর নির্দেশ দিল কেন্দ্র। অর্থাৎ, অলোক ভার্মাকে ছুটিতে পাঠানোর যে নির্দেশ কেন্দ্র দিয়েছিল, তা নিয়ম মেনে হয়নি জানিয়ে মঙ্গলবার আদালত কেন্দ্রের সেই নির্দেশিকা খারিজ করে দেয়। এর ফলে কেন্দ্রের বিরুদ্ধে মামলায় বড় জয় পেলেন অপসারিত সিবিআই প্রধান অলোক ভার্মা। অলোক ভার্মাকে অপসারণের পরই বিরোধীরা অভিযোগ করেছিল, নিয়ম না মেনে মাঝরাতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন অলোক ভার্মা। সেই মামলায় এদিন ধাক্কা খেল মোদী সরকার।
প্রসঙ্গত, এর আগে সিবিআই প্রধান অলোক ভার্মা এবং ডেপুটি ডিরেক্টর রাকেশ আস্থানা নজিরবিহীনভাবে একে অন্যের বিরুদ্ধে ঘুষের অভিযোগ এনেছিলেন। মাংস ব্যবসায়ী মইন কুরেশি মামলায় রাকেশ আস্থানা ঘুষ নিয়েছিলেন, এই অভিযোগে খোদ ডেপুটি ডিরেক্টর আস্থানার বিরুদ্ধে মামলা পর্যন্ত চালু করেছিল সিবিআই। কেন্দ্রকে চিঠি লিখে আস্থানা পালটা অভিযোগ করেন, তিনি নন, ঘুষ নিয়েছেন খোদ সিবিআই ডিরেক্টর। ঘটনা এমন জায়গায় পৌঁছোয় যে, কেন্দ্র দু’জনকেই ছুটিতে পাঠিয়ে দেয় এবং নাগেশ্বর রাওকে অন্তর্বর্তীকালীন ডিরেক্টর নিয়োগ করে। সেই সঙ্গে অলোক ভার্মা এবং রাকেশ আস্থানা দ’জনের বিরুদ্ধেই সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন (সিভিসি) তদন্ত শুরু করে।
তাঁকে অপসারণের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে কেন্দ্রের বিরুদ্ধে মামলা দায়ের করেন ভার্মা। আদালতে ভার্মা জানান, সম্পূর্ণ বেআইনিভাবে কেন্দ্র তাঁকে অপসারিত করেছে। সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের (সিভিআই)পক্ষ থেকে দেশের শীর্ষ আদালতে জানানো হয়, যেহেতু দু’জনের বিরুদ্ধেই গুরুতর অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত চলছে, সেই কারণে নিরপেক্ষতা এবং স্বচ্ছতার স্বার্থে সিবিআই-এর ডিরেক্টর এবং ডেপুটি ডিরেক্টকে ছুটিতে পাঠানো হয়েছে। সেই মামলায় এদিন কেন্দ্রের বক্তব্য খারিজ করে দেয় আদালত। নির্দেশ দিয়েছে, ভার্মাকে ফের সিবিআই প্রধানের পদে বসাতে হবে কেন্দ্রকে।

You may also like