ভুয়ো ছবি দিয়ে ফের ফেসবুকে গুজব ছড়ানোর চেষ্টা। কাঠগড়ায় ‘অনিল সিংহ বিজেপি’ নামে একটি ফেসবুক পেজ। এই ফেসবুক পেজে ভুয়ো ছবি পোস্ট করে ‘পশ্চিমবঙ্গে তৃণমূলের হাতে বিজেপির আক্রান্ত’ হওয়ার দাবি করা হয়। নিউজ পোর্টাল ‘alt news’ গত ১২ ই ফেব্রুয়ারি এই খবর প্রকাশ করে সত্য তুলে ধরেছে।
গত ৯ই ফেব্রুয়ারি বারাণসীর বাসিন্দা জনৈক অনিল সিংহ, তাঁর ফেসবুক পেজ ‘অনিল সিংহ বিজেপি’তে কয়েকটি ছবি পোস্ট করেন। পোস্টের ক্যাপশনে তিনি লেখেন, ‘কলকাতায় বিজেপির সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর গুণ্ডাদের দিয়ে হিন্দু ভাইদের ওপর হামলা করেছে। দেশকে বাঁচাতে ২০১৯ সালে বিজেপিকে জেতাতেই হবে।’

কিন্তু প্রশ্ন উঠছে, অনিল সিংহ, যিনি নিজের নামের শেষে ‘বিজেপি’ জুড়ে ফেসবুক প্রোফাইলের নাম দিয়েছেন ‘অনিল সিংহ বিজেপি’, তাঁর পোস্টটির সত্যতা ঘিরেই।
alt news-এর দাবি, অনিল সিংহ যে ৩ টি ছবি শেয়ার করেছেন, তার একটিও কলকাতার কোনও বিজেপির মিছিলের ছবি নয়। ওই পোস্টের একটি ছবিতে দেখা যাচ্ছে এক রক্তাক্ত যুবককে তাঁর দুই সঙ্গী ধরে আছে। আর একটি ছবিতে আহত এক তরুণীকে ধরে আছেন কয়েকজন যুবক। তরুণীর কানের কাছে দেখা যাচ্ছে রক্তের দাগ। এই ছবি দুটি ২০১৮ সালের নভেম্বর মাসের একটি ঘটনা। উত্তর প্রদেশ বিধানসভার সামনে চাকরির দাবিতে বিক্ষোভ দেখাচ্ছিলেন বেকার যুবক-যুবতীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে যোগীরাজ্যের পুলিশ। লাঠির ঘায়ে আহত হন বেশ কয়েকজন তরুণ-তরুণী। সেই সময় এই ঘটনা প্রসঙ্গে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী একটি ট্যুইটও করেছিলেন। ২০১৮ সালের ২ রা নভেম্বর ‘দ্য উইক’ ম্যাগাজিনে এবিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ হয়েছিল। অনিল সিংহের শেয়ার করা আর একটি ছবি আসলে কলকাতার বিনোদিনী গার্লস হাইস্কুলের একটি ছবি। এক ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিভাবকদের একাংশ আন্দোলন শুরু করেছিলেন। সেখানে উত্তপ্ত পরিস্থিতিতে জখম হন এক অভিভাবক।

অর্থাৎ, কলকাতায় বিজেপির মিছিলে তৃণমূল আশ্রিত ‘গুন্ডা’দের আক্রমণের ছবি বলে যেগুলি চালাতে চেয়েছিলেন বিজেপি সমর্থক জনৈক অনিল সিংহ, তার একটিও সত্য নয়, এমনই দাবি করেছে নিউজ পোর্টাল ‘alt news’।

(ছবি ‘alt news’ এর সৌজন্যে )

You may also like