‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমার অভিনেতা অনুপম খের, অক্ষয় খান্নাসহ ১২ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করল বিহারের কান্তি থানার পুলিশ। মঙ্গলবার মুজফফরপুর জেলা দায়রা আদালতের নির্দেশে এই এফআইআর দায়ের করে পুলিশ।
মনমোহন সিংহের মিডিয়া উপদেষ্টা সঞ্জয় বারুর বইয়ের ওপর ভিত্তি করে ‘দ্য অ্যক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমাটি মুক্তি পায় গত ১১ ই জানুয়ারি। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ভূমিকায় এই সিনেমায় অভিনয় করেন অনুপম খের। সঞ্জয় বারুর চরিত্রে অভিনয় করেন অক্ষয় খান্না।
ছবির ট্রেলার প্রকাশের পর থেকেই তীব্র আপত্তি তুলেছিলেন কংগ্রেসের নেতারা। তাঁরা দাবি করেন, ওই ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর চরিত্রকে বিকৃত করা হয়েছে। কংগ্রেস দলের ইমেজকেও ছোট করে দেখানোর চেষ্টা করা হয় বলে অভিযোগ ওঠে।
বিহারের মুজজফরপুর জেলা দায়রা আদালতে প্রায় একই অভিযোগে পিটিশন জমা দেন আইনজীবী সুধীর কুমার ওঝা। তিনি অভিযোগ করেন, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীসহ অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বকে ভুলভাবে প্রদর্শন করা হয়েছে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার ছবিটিতে। গত ৮ ই জানুয়ারি তাঁর পিটিশনের ভিত্তিতে আদালত কান্তি থানাকে নির্দেশ দেয় ওই সিনেমার অভিনেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার।
কিন্তু আদালতের নির্দেশ সত্ত্বেও কান্তি থানা কোনও এফআইআর দায়ের করেনি বলে দাবি করেন আইনজীবী সুধীর কুমার ওঝা। বুধবার তিনি সাংবাদিকদের জানান, ৪ ফেব্রুয়ারি সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট সাবা আলমের কাছে তিনি আবেদন জানান এই বিষয়ে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সিনিয়র সুপারিন্টেন্ডেন্ট পুলিশ অফিসারের মাধ্যমে কান্তি থানায় শো কজ নোটিস পাঠায় আদালত। এরপর তড়িঘড়ি অভিনেতা অনুপম খের, অক্ষয় খান্নার সহ অন্যান্যদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ। ওই সিনেমার অন্যান্য অভিনেতা, যাঁরা সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, অটল বিহারী বাজপেয়ি, লালকৃষ্ণ আদবানি, লালু প্রসাদ যাদব প্রমুখের ভূমিকায় অভিনয় করেছিলেন তাঁদের বিরুদ্ধেও এফআইআর করা হয়েছে।

You may also like