মালদায় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য ২০০ কোটি টাকা বিনিয়োগ গুজরাতের একটি সংস্থার। পরবর্তী পর্যায়ে আরও কয়েকশো কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের।
শুক্রবার মালদার নারায়ণপুরে এই ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্পের শিলান্যাস করেন সংস্থার কর্ণধার মণীষ গুপ্ত। উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ মৌসম বেনজির নুর। মনীষ গুপ্ত জানান, ভুট্টা থেকে গ্লুকোজ, বিস্কুট, চকোলেট, ওষুধ সহ নানা ধরনের দ্রব্য উৎপাদন করা হবে এই কারখানায়। পুরোপুরি কাজ শুরু হয়ে গেলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েক হাজার মানুষ এতে উপকৃত হবেন বলেও দাবি তাঁর।

পুরাতন মালদা ব্লক কৃষি দফতরের কাছে, ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে নারায়ণপুর শিল্পতালুকের প্রায় ৬৬ একর জমিতে এই শিল্প গড়ে উঠবে। মাস দু’য়েকের মধ্যেই কারখানা তৈরির প্রাথমিক কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। গুজরাতের ওই শিল্পগোষ্ঠীর ডিরেক্টর সন্দীপ আগরওয়াল জানান, প্রথম পর্যায়ে ২০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। পরবর্তীতে আরও ১৫০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। সাংসদ মৌসম নুর বলেন, মুখ্যমন্ত্রী চাইছেন রাজ্যে আরও শিল্প আসুক। এই শিল্পের ফলে ব্যাপক কর্মসংস্থান হবে বলে আশাবাদী তিনি।
নারায়ণপুরে ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্পের কাজ পুরোদমে শুরু হয়ে গেলে এলাকার ভুট্টা চাষিদের আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন হবে বলে মনে করা হচ্ছে। মালদা-সহ দুই দিনাজপুর, মুর্শিদাবাদে প্রচুর পরিমাণে ভুট্টা উৎপাদন হওয়ায় সহজেই মিলবে ভুট্টার যোগান। এরফলে ভুট্টা চাষের সঙ্গে যুক্ত কৃষকরা সরাসরি লাভবান হবেন বলে আশা সংস্থাটির।

You may also like