ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক-এর থেকে অতিরিক্ত সারপ্লাস বা ইন্টেরিম ডিভিডেন্ড বাবদ অতিরিক্ত যে অর্থের দাবি গত কয়েকমাস ধরে করে আসছে কেন্দ্রীয় সরকার, সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানালেন, বর্তমান আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। শক্তিকান্ত জানিয়েছেন, এবিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া বাকি আছে। এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি জানালেও, তা খারিজ করেননি আরবিআই গভর্নর। এর আগে আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্স দাবি করেছিল, চলতি বছরের মার্চ মাসের মধ্যে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকার ইন্টেরিম ডিভিডেন্ড কেন্দ্রকে দিতে পারে আরবিআই।
উল্লেখ্য, এই অতিরিক্ত অর্থের দাবিকে কেন্দ্র করেই গত কয়েক মাসে কেন্দ্র বনাম আরবিআই-এর নজিরবিহীন টানাপোড়েনের সাক্ষী থেকেছে দেশ। সূত্রের খবর, নিজেদের এই দাবি আদায়ে আরবিআই অ্যাক্টের বিশেষ ধারা প্রয়োগ করে আরবিআইকে বিশেষ চিঠিও পাঠায় কেন্দ্র। এই সব বিতর্ক, জল্পনার মধ্যেই গত বছরের শেষে মেয়াদ শেষের আগে আরবিআই গভর্নরের পদ থেকে সরে দাঁড়ান তৎকালীন গভর্নর উর্জিত প্যাটেল। বিরোধীদের অভিযোগ, কেন্দ্রের চাপের কাছে নতিস্বীকার না করাতেই পদত্যাগ করেছেন উর্জিত। কেন্দ্রকে অতিরিক্ত আর্থিক সাহায্য না করার যে অবস্থান উর্জিত প্যাটেল নিয়েছিলেন, তাকে সমর্থন করেন প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও।
ঘটনা হল, প্রতি অর্থবর্ষেই সারপ্লাস বাবদ কিছু অর্থ কেন্দ্রকে দেয় আরবিআই। চলতি অর্থবর্ষে ইতিমধ্যেই ৫০ হাজার কোটি টাকার সারপ্লাস কেন্দ্রকে দিয়েছে আরবিআই। যা গত বছরের তুলনায় ১০ হাজার কোটি টাকারও বেশি। কিন্তু কেন্দ্রের দাবি, আরও অর্থ দিক আরবিআই। এখন তাঁর উত্তরসূরী শক্তিকান্ত দাস চূড়ান্ত কী সিদ্ধান্ত নেন তাই দেখার।

You may also like