২০১৮ সালে বিশ্বের আর্থিক ক্ষেত্রে সেরা ১০ ‘নিউজ মেকার’-এর তালিকায় নাম উঠল রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার অনিল আম্বানীর। ইয়াহুর তরফে একটি প্রেস বিবৃতি মারফত সম্প্রতি এই তালিকা প্রকাশ করা হয়েছে। মনে করা হচ্ছে, ফ্রান্সের সাথে রাফাল যুদ্ধ বিমান চুক্তি নিয়ে দুর্নীতির যে অভিযোগ কংগ্রেসসহ বিরোধীদের তরফে মোদী সরকারের বিরুদ্ধে করা হচ্ছে, তার জন্যই এই তালিকায় নাম উঠেছে অনিল আম্বানীর।
বিরোধীদের অভিযোগ, নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি অনিল আম্বানীর সংস্থা রিলায়ন্স ডিফেন্সকে এই চুক্তির মাধ্যমে বহু কোটি টাকার আর্থিক সুবিধা পাইয়ে দিয়েছে সরকার। চুক্তির অফসেট ক্লজ অনুযায়ী ফরাসি সংস্থা ড্যাসল্ট এর একটি ভারতীয় সংস্থার সাথে চুক্তি করার কথা ছিল। কংগ্রেসের অভিযোগ, অভিজ্ঞতা না থাকা সত্বেও রাষ্ট্রয়াত্ত্ব সংস্থার বদলে রিলায়েন্সের নাম ড্যাসল্টের কাছে প্রস্তাব করে মোদী সরকারই। যদিও কেন্দ্রীয় সরকার, ফরাসি সরকার ও ড্যাসল্টের তরফে বিরোধীদের এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। তবে অভিযোগের সত্য-মিথ্যা যাই হোক, এই বিতর্কের সৌজন্যেই অনিল আম্বানীর নাম সম্প্রতি বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে, এটা ঘটনা। আর এর জন্যই এবার ইয়াহু নিউজ মেকারের সেরা ১০ এর তালিকায় এলেন অনিল আম্বানী। তালিকায় নাম রয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলের। সম্প্রতি আরবিআই-এর স্বাধীনতা ও তাতে কেন্দ্র হস্তক্ষেপের চেষ্টা করছে, এই বিতর্ক ও সরকারের সঙ্গে উর্জিতের দূরত্ব বাড়ছে এই জল্পনাকে কেন্দ্র করে উর্জিতের নামও সংবাদ শিরোনামে উঠেছে। তালিকায় নাম উঠেছে এশিয়ার সবচেয়ে বিত্তশালী শিল্পপতি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানীরও।
এছাড়াও, ইয়াহুর সেরা ১০ নিউজ মেকারের তালিকায় সবার উপরে নাম আছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তালিকায় স্থান পেয়েছেন দেশের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্ররও। ৩৭৭ ধারা নিয়ে তাঁর নেতৃত্বে ঐতিহাসিক রায় ও ভারতে সমকামিতাকে বৈধতা দেওয়ার ফলেই তাঁর নাম উঠল তালিকায়। তালিকায় আছেন দেশের প্রাক্তন বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবরের নামও। সম্প্রতি একাধিক মহিলাকে যৌন হেনস্থার অভিযোগে তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে হয়। ‘মি টু’ বিতর্কের জন্যই তাঁর নাম এই তালিকায় জায়গা পেয়েছে।
বিনোদনের ক্ষেত্রে সেরা দশের তালিকায় নাম রয়েছে নব দম্পতি রনভীর সিং ও দীপিকা পাডুকোনের এবং সৈয়ফ আলি খান ও করিনা কাপুর খানের পুত্র তৈমুর খানের।
যাঁদের নাম ইয়াহুতে সারা বছর সবচেয়ে বেশি সার্চ করা হয়, তাঁদের নিয়েই এই তালিকা প্রকাশ করা হয় সংস্থার পক্ষ থেকে।

You may also like