আরএসএসের সদর দফতরে দাঁড়িয়ে স্বাধীন ভারতের গঠনে সর্দার প্যাটেলের প্রশংসায় প্রণব, নাম নিলেন না নেহরুর।

প্রণব মুখোপাধ্যায় কী বলেন নাগপুরে আএসএসের নাগপুর সদর দফতরে সেদিকেই তাকিয়ে ছিল গোটা দেশ। অন্তত দলমত নির্বিশেষে সব রাজনৈতিক দল তো বটেই। বিশেষ করে লোকসভা ভোটের যখন এক বছরও বাকি নেই।

আরএসএসের সদর দফতরে প্রায় আধ ঘন্টার ভাষণে প্রাচীন ভারতের ইতিহাস, বহুত্ববাদের ঐতিহ্য তুলে ধরলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এবং কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়। এর পাশাপাশি স্বাধীন ভারতের ইতিহাস বলতে গিয়ে দেশ গঠনে বিশেষ ধন্যবাদ জানালেন সর্দার বল্লভভাই প্যাটেলকে। স্বাধীনতা উত্তর ভারতের আলোচনায় একবারও আনলেন না জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী কিংবা কোনও কংগ্রেস নেতার নাম। বললেন, স্বাধীনতার পর দেশ এবং রাজ্য গঠনে বিশেষ ভূমিকা নিয়েছিলেন সর্দার প্যাটেল।  কংগ্রেস মুক্ত ভারতের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরএসএসের অনুষ্ঠানে প্রণববাবু স্বাধীনতার পর দেশ গঠনে কংগ্রেসের কোনও নেতার নাম উল্লেখ না করায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে তাঁর ভূমিকা নিয়ে।

এদিন অনুষ্ঠানে দেশের বহুত্ববাদের যে তত্ত্ব শুনিয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত,  প্রায় তাঁর সুরেই একই কথা বলেন প্রণববাবু। সর্ব ধর্ম সমন্বয়ের কথাও শোনা গিয়েছে দুজনেরই কথায়। যদিও দেশের প্রাক্তন রাষ্ট্রপতি দেশের ধর্ম নিরপেক্ষতার কথাও তুলেছেন, কিন্তু গত কয়েক বছরে একাধিক জায়গায় সংখ্যালঘুদের ওপর যে আক্রমণ হচ্ছে, তার সমালোচনা করেননি তিনি।

Comments
Loading...