চালাকি করে বুঝিয়ে দেওয়া হয়েছে এনপিআরের কলামে পিতা-মাতার জন্মস্থান উল্লেখ করা বাধ্যতামূলক নয়। সোমবার শিলিগুড়িতে উত্তরবঙ্গ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় জনগণনাপঞ্জি বা এনপিআর নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ মুখ্যমন্ত্রীর। এদিন উত্তরবঙ্গ যাওয়ার আগেই কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে উত্তর-পূর্বের রাজ্যগুলির প্রতি মমতার আবেদন ছিল, ভালো না করে আইন না দেখে তারা যেন এনপিআর চালু না করে।
শিলিগুড়িতে ওই অনুষ্ঠানে তিনি সেই একই কথার পুনরাবৃত্তি করে বলেন, এনপিআরে নতুন কলাম প্রত্যাহার করা না পর্যন্ত এর বিরুদ্ধে আন্দোলন জারি থাকবে। মমতার কথায়, যদি কোনও পরীক্ষার মার্কশিটের একটি বিষয়ে নম্বরের উল্লেখ না থাকে তাহলে তা অসম্পূর্ণ বলা হয়। ঠিক তেমনই এনপিআর ফর্মে সব বিষয় উল্লেখ না করলে তা অসম্পূর্ণই থেকে যাবে। দিল্লির বৈঠকে উত্তর- পূর্বের রাজ্যগুলিকে ‘চালাকি করে’ ভুল বুঝিয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে মুখ্যমন্ত্রীর অভিযোগ। তিনি বলেন, কেন্দ্রই যতই বোঝাক এনপিআর ফর্মে বাবা- মায়ের জন্মস্থানের উল্লেখ করা বাধ্যতামূলক নয়, তা আসলে ‘চালাকি’। যাঁরা ফর্মের ওই অংশটি পূরণ করবেন না, ‘আসল সময়ে’ তাঁদের বাদ দিয়ে দেওয়া হবে। মমতার অভিযোগ, এনপিআরের সঙ্গে এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইন অবশ্যই সম্পর্কযুক্ত।
এনপিআর নিয়ে গত শুক্রবার দিল্লির সরকারি বৈঠকে তাঁর অনুপস্থিতি নিয়েও শিলিগুড়িতে মুখ খোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, অনেক রাজ্যই এনপিআরের বিরোধিতা করেছিল। কিন্তু দিল্লির মিটিংয়ে সবাই দিব্যি চলে গিয়েছেন। আমি প্রতিবাদ করেছি এবং শেষ পর্যন্ত করব। এখানেও তিনি ‘একলা চলো’ নীতি নিয়েই চলবেন বলে জানিয়ে দেন। পাশাপাশি উত্তরবঙ্গবাসীর উদ্দেশে মমতার বার্তা, এনআরসি হোক বা এনপিআর কোনও কিছু নিয়ে চিন্তা করবেন না। আমি পাশে আছি মানে বাংলার অধিকাংশ মানুষ আপনাদের পাশে আছে। আমি শুধু ভোটের সময় পাহারাদার নই, আপনাদের ৩৬৫ দিনের পাহারাদার। কোনও মানুষকে ধর্মের ভিত্তিতে ভাগ করতে দেব না।
এদিন শিলিগুড়ির যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মমতার মন্তব্য ছিল, এনআরসি, সংশোধিত নাগরিকত্ব আইন সবই কেন্দ্রের ‘ডেঞ্জারাস গেম’ বা ভয়ঙ্কর খেলা। তাই বিজেপি শাসিত রাজ্যগুলোকেও আবেদন করছি এনপিআর চালু না করার জন্য। আগামী ক’দিনের মধ্যে বিধানসভায় এনপিআরের বিরুদ্ধেও তাঁরা প্রস্তাব পাশ করাবেন বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

 

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Mamata Advises Journalists to be Cautious