মোদীর ইন্টারভিউ নেওয়া অভিনেতা অক্ষয় কুমারকে ট্যুইটে খোঁচা মহম্মদ সেলিমের, তুললেন দেশে ভোটাধিকারের ইস্যু

একদিকে কেন্দ্রে শক্তিশালী বিজেপি সরকার, অন্যদিকে তিন খান সুপারস্টারকে (শাহরুখ, আমির, সলমন) পিছনে ফেলে বলিউডে এক নম্বর তারকা হিসেবে অক্ষয় কুমারের উঠে আসা-দুইয়ের মধ্যে যোগসূত্র দেখছিলেন অনেকেই। টয়লেট এক প্রেম কথা থেকে কেশরি, অক্ষয় কুমারের একাধিক ছবিতেও প্রতিফলিত হয় সামাজিক থেকে জাতীয়তাবাদের বিষয়। আর এই গোটা ঘটনায় রাজনৈতিক মাত্রা যুক্ত হয় তখন, যখন এবছর লোকসভা ভোটের ঠিক আগে খোদ প্রধানমন্ত্রীর ইন্টারভিউ করেন অক্ষয় কুমার।
নির্বাচনের ছ’মাস বাদে সেই অরাজনৈতিক ইন্টারভিউয়ের প্রসঙ্গ সরাসরি উল্লেখ না করলেও কৌশলে অক্ষয় কুমারকে কটাক্ষ ছুড়ে দিলেন সিপিএম পলিটব্যুরো সদস্য। উস্কে দিলেন নির্বানের আগে তৈরি হওয়া আরও এক বিতর্কের। সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই, ফের বিজেপির নিশানার মুখে পড়েছেন সিপিএম নেতা। ভোটের ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অরাজনৈতিক সাক্ষাৎকার নিয়ে বিরোধীদের এবং কিছু সংবাদমাধ্যমের তুমুল সমালোচনার মুখে পড়লেও, অক্ষয় প্রশংসা কুড়িয়েছিলেন আম জনতার। কিন্তু সেই অক্ষয়ই সমালোচনার মুখে পড়েন, যখন জানা যায় তাঁর এদেশে ভোটাধিকারই নেই। সেই প্রসঙ্গই ফের খুঁচিয়ে তুলেছেন সেলিম।
ঘটনার সূত্রপাত অভিনেতা রীতেশ দেশমুখের একটি ট্যুইটকে কেন্দ্র করে। এবার অক্ষয় কুমার আসছেন নয়া ছবি বেল বটম নিয়ে। যা নিয়ে ইতিমধ্যেই উত্তেজনায় কাঁপছে বলিউড। উত্তেজনার মাত্রা এমনই যে অক্ষয় কুমারকে দেশপ্রেমী হিম্যানের পর্যায়ে নিয়ে গিয়ে তাঁরই সতীর্থ রীতেশ দেশমুখ একটি ট্যুইট করেছেন। যার নির্যাস হল, এমন কাজ নেই যা অক্ষয়ের দ্বারা হয় না।
আর এই বিষয়টি ধরেই বলিউডি অভিনেতাকে কটাক্ষ করেছেন সেলিম। সিপিএম পলিটব্যুরো সদস্য তথা প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের পুত্র রীতেশের সেই ট্যুইট ট্যাগ করে লিখেছেন, অক্ষয় পারেন না কেবল এদেশে ভোট দিতে। আর সেলিমের এই ট্যুইটেই হাসির ঝড় সোশ্যাল মিডিয়ায়।

সিনেমার পর্দায় দেশপ্রেমের তুফান তুললেও অক্ষয় কুমারের এদেশে ভোটাধিকার নেই। আদতে তিনি ভারতের নাগরিকই নন। অক্ষয় কুমার কানাডার নাগরিক। ২০১৪ সাল থেকে অতি জাতীয়তাবাদের জোয়ার এসেছে বলিউডেওর ছবিতেও। একের পর এক দেশপ্রেমের ছবি বক্স অফিসে হট কেকের মত বিকিয়েছে। ভিকি কৌশল, বিবেক ওবেরয়দের বহু মাইল পিছনে ফেলে দেশপ্রেমের মাইলস্টোন রচনা করেছেন বিদেশি অক্ষয়। রাজনৈতিক পর্যবেক্ষকরা বলেন, অতি জাতীয়তাবাদ, যে কৌশল বিজেপিকে ভোটে পরপর ডিভিডেন্ড দিয়েছে, তাঁকে স্বমহিমায় তুলে ধরার অন্যতম হাতিয়ার একদা খিলাড়ি সিরিজ করে জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছনো অক্ষয় কুমার। তার সঙ্গে যুক্ত হয়েছে তাঁকে মোদীর দেওয়া অরাজনৈতিক ইন্টারভিউ। আর ভারতীয় জাতীয়তাবাদের প্রতীক হিসেবে নিজেকে তুলে ধরা অক্ষয়ের নবতম ছবি নিয়ে ট্যুইট করে বাম নেতার রসিকতার জালে পড়ে গিয়েছেন রীতেশ দেশমুখও।

Comments
Loading...