আগামী বছর কলকাতা সহ রাজ্যের সব পুরসভায় ভোট হবে ব্যালট পেপারে, শহিদ সমাবেশে ঘোষণা মুখ্যমন্ত্রীর

আগামী দিনে রাজ্যের নির্বাচন কমিশনের অধীনে যত নির্বাচন হবে সর্বত্রই ব্যালট পেপারে ভোট হবে বলে ২১ শে জুলাইয়ের শহিদ সমাবেশ থেকে ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। লোকসভা ভোটের সময় থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় বারবার ইভিএম নিয়ে অভিযোগ জানিয়েছেন। লোকসভা ভোটের ফল বেরনোর পরই ইভিএম বাতিল করে ব্যালট পেপার ফেরানোর দাবিতে আন্দোলন শুরু করেছে তৃণমূল। এ বছর ২১ শে জুলাই শহিদ সমাবেশেরও মূল স্লোগান করা হয়েছিল ইভিএম বাতিল করে ব্যালট পেপার ফেরানোর।
এদিন সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ২০১৯ সালে যে নির্বাচন হল তা এখনও আমার কাছে মিস্ট্রি (রহস্য)। না হলে কীভাবে ভোটের আগে বিজেপি নেতারা বলে দিলেন, কত আসন পাবেন। মুখ্যমন্ত্রী বলেন, যেখানেই ইভিএমে ভোট হচ্ছে বিজেপি জিতছে। ব্যালটে ভোট হলে বিজেপি হারছে। এরপরই মুখ্যমন্ত্রী বলেন, আমাদের রাজ্যে যা নির্বাচন হবে সব ব্যালটে হবে। আমরা চাই এখানে পঞ্চায়েত, পুরসভা সব ভোট ব্যালটে হোক। বাংলা পথ দেখাবো। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, আমেরিকা, ইংল্যন্ড, জাপানের মতো উন্নত দেশে কেন ইভিএমে ভোট হয় না?
প্রসঙ্গত, আগামী ২০২০ সালের শুরুতেই কলকাতা পুরসভা সহ রাজ্যের প্রায় ১০০ টি পুরসভায় নির্বাচন। পঞ্চায়েত নির্বাচন এখানে ব্যালটে হলেও, পুরসভা ভোট ইভিএমে হয়। এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণার পর মোটামুটি পরিষ্কার, আগামী বছর কলকাতা পুরসভা সহ সমস্ত পুরসভায় ফিরতে চলেছে ব্যালট পেপার।

Comments are closed.