নয়া পদক্ষেপ ভারতীয় রেলের, ট্রেন বাতিল হলে কানেক্টিং ট্রেনে যেতে পারবেন গন্তব্যে

যাত্রী সুবিধার্থে চলতি বছরে একাধিক নয়া পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল। যার অন্যতম হল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি’র আনা এক নয়া নিয়ম, যার মাধ্যমে আপনি আপনার বাতিল ট্রেনের টিকিটের পিএনআর নম্বরের মাধ্যমে পেতে পারেন কানেক্টিং ট্রেনের সুবিধা।
আইআরসিটিসি জানাচ্ছে, ধরা যাক আপনি কোথাও যাওয়ার জন্য একটি ডিরেক্ট ট্রেনের টিকিট বুক করেছেন, কিন্তু কোনও কারণে পরে জানতে পারলেন সেই ট্রেনটি বাতিল হয়েছে। সে ক্ষেত্রে কাজ করবে আইআরসিটিসি এই নয়া নিয়ম। যার ফলে যাতে আপনি সহজে দুটি কানেক্টিং ট্রেনের মাধ্যমে আপনার গন্তব্যস্থানে পৌঁছাতে পারবেন।
কিন্তু কি করে কাজ করবে এই পদ্ধতি?
আইআরসিটিসি জানাচ্ছে, এর জন্য প্রথমে তাদের ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের বুকিং অপশনে যেতে হবে ইচ্ছুক যাত্রীকে। এরপর ট্রেন মেনু অপশনের মাধ্যমে থেকে কানেক্টিং জার্নি বুকিং এই অপশনটি বেছে নিতে হবে। এরপর সেই তালিকা থেকে আপনি আপনার সুবিধা এবং পছন্দমতো বেছে নিতে পারবেন আপনার দুটি কানেক্টিং ট্রেন।
এরপর বুক নাউ অপশনে ক্লিক করে আপনার ডিরেক্ট ট্রেনের পিএনআর নম্বরটি দিতে হবে। যদি আপনি দুজনের পিএনআর নম্বর দিতে চান তাহলে সেই ব্যবস্থাও থাকছে ওই ওয়েবসাইটে। আপনার দেওয়া পিএনআর নম্বরের উপর ভিত্তি করে যাবতীয় তথ্য চলে যাবে আইআরসিটিসির ডেটাবেসে। যদি আপনার তথ্য সঠিক হয় তাহলে আপনি সেই মতো যাবতীয় কানেক্টিং ট্রেনের যাত্রা সম্পর্কিত তথ্য পাবেন ওয়েবসাইটে। একটি অটো পপুলেটেড স্ক্রিনে এই সংক্রান্ত সব তথ্য আপনাকে দেখানো হবে। এরপর আপনার মোবাইলে একটি ওটিপি নম্বর আসবে। সেই ওটিপি নম্বরটি নির্দিষ্ট জায়গায় বসালে আপনার কানেক্টিং ট্রেনের টিকিট কনফার্ম হবে।
তবে আইআরসিটিসি জানাচ্ছে, আপনার ডিরেক্ট ট্রেনের যাত্রার সময় থেকে কানেক্টিং ট্রেনের যাত্রার সময়সীমা ৫ দিন হতে হবে। অর্থাৎ, কোনও কারণে ডিরেক্ট ট্রেন বাতিল হলে তার পাঁচ দিনের মধ্যেই আপনাকে কানেক্টিং ট্রেনের মাধ্যমে যাত্রা করতে হবে। আপনার দেওয়া তথ্য ডিরেক্ট এবং কানেক্টিং ট্রেনের ডেটাবেসের মধ্যে মিলতে হবে। যদি কোনও কারণে কানেক্টিং ট্রেন বাতিল হয়, তাহলে সে ক্ষেত্রে আপনি রিফান্ড দাবি করতে পারবেন। প্রয়োজনে আপনি আপনার ইচ্ছেমতো এই কানেক্টিং ট্রেনের যাত্রাও বাতিল করে দিতে পারেন।

 

Comments
Loading...