NRC তে বাদ যাওয়াদের দ্রুত রিজেকশন স্লিপ দিন, অসম সরকারকে নির্দেশ দিল্লির

ক্রমেই আরও জটিল অসম এনআরসি জট। অসম সরকারকে ২০১৯ সালে প্রকাশিত চূড়ান্ত এনআরসি তালিকা থেকে বাদ যাওয়া ব্যক্তিদের দ্রুত রিজেকশন স্লিপ পাঠানোর নির্দেশ দিল কেন্দ্র। কিন্তু সমস্যা হল, এই সংক্রান্ত তহবিল নিঃশেষ! এই অবস্থায় প্রশ্ন উঠছে, তাহলে কি অর্থাভাবে আটকে যাবে এনআরসি?
২০১৯ সালের ৩১ অগাস্ট প্রকাশিত এনআরসি তালিকায় অসমের ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে ১৯ লক্ষ নাম বাদ পড়েছিল। কেন্দ্রীয় নির্দেশ মতো এই ১৯ লক্ষ মানুষের কাছে দ্রুত রিজেকশন স্লিপ পাঠাতে হবে। নিয়ম অনুযায়ী এই রিজেকশন স্লিপ নিয়ে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করা যাবে। কিন্তু লিস্ট প্রকাশ হওয়ার পড় এত দিন কেটে গেলেও কাউকেই রিজেকশন স্লিপ ইস্যু করা করা হয়নি। এর জেরে থমকে আছে সুপ্রিম কোর্টের নজরদারিতে চলা অসম এনআরসি প্রক্রিয়া।

[আরও পড়ুন- #LDFforSURE: কেরলে পিনারাই বিজয়নের প্রচারে লাল-প্লাবন! ভাইরাল সেই ভিডিও]

ইংরেজি দৈনিক দ্য হিন্দুতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ২৩ মার্চ অসমের স্বরাষ্ট্র সচিব এস আর ভুঁইয়াকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার অফিস থেকে চিঠি পাঠানো হয়। কিন্তু এখনও পর্যন্ত একজনকেও রিজেকশন স্লিপ পাঠানো শুরু হয়নি।
এখানেই শেষ নয়, এনআরসি কোঅর্ডিনেশন কমিটি যে অতিরিক্ত অর্থ বরাদ্দের দাবি জানিয়েছিল, তাও খারিজ করেছে দিল্লি। বাজেট বরাদ্দের মধ্যেই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। তাতে প্রয়োজনে কর্মি সঙ্কোচনের পথে যেতেও নির্দেশ দিয়েছে দিল্লি। সবমিলিয়ে ভোট চলাকালীনই বিশ বাও জলে অসম এনআরসি।

 

Comments
Loading...