দ্রুত শেয়ার বিক্রির নির্দেশ, আইডিবিআই, ইউকো সহ চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের পথে কেন্দ্রীয় সরকার

চলতি আর্থিক বছরের মধ্যেই চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক চলে যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে। মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সের প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, চলতি আর্থিক বছরের মধ্যেই পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, ইউকো ব্যাঙ্ক ও আইডিবিআই ব্যাঙ্কের যে শেয়ার সরকারের হাতে রয়েছে, তা বেসরকারি সংস্থার কাছে দ্রুত বিক্রি করার নির্দেশ এসেছে খোদ পিএমও থেকে।
সূত্রের খবর, করোনা পরিস্থিতির মধ্যে রাজকোষের অবস্থা খারাপ। তাই কেন্দ্রীয় রাজকোষের ঘাটতি মেটাতে কয়েকটি ব্যাঙ্কের বেসরকারিকরণের সুপারিশ করেছিল নীতি আয়োগ। সেই কাজ এবার দ্রুততার সঙ্গে করার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রককে চিঠি দিয়ে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। রয়টার্স সূত্রে খবর, আগামী বছরের মার্চের মধ্যেই সংশ্লিষ্ট চারটি ব্যাঙ্ক পুরোপুরিভাবে চলে যাবে বেসরকারি সংস্থার হাতে।
এর আগে ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্তিকরণের মাধ্যমে ১২টিতে নামিয়ে এনেছে কেন্দ্র। এবার তা পাঁচে নামানো হবে বলে সূত্রের খবর। যার প্রথম ধাপ হিসেবে অর্ধেকেরও বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রি করে দেওয়া হবে বেসরকারি সংস্থাকে।
কেন্দ্রের দাবি, ব্যাঙ্ক সংযুক্তিকরণ ও বেসরকারিকরণের ফলে যেমন ব্যাঙ্কগুলির পরিষেবার পরিধি বৃদ্ধি পাবে, তেমনই উন্নত হবে ঋণ দেওয়ার ক্ষমতা। যদিও কোভিডের জেরে থমকে যাওয়া অর্থনীতির হাল ফেরাতেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির শেয়ার বিক্রির পদক্ষেপ করা হচ্ছে বলে দাবি বিরোধীদের।

Comments
Loading...