গৃহ ঋণে সুদের হার কমালো এসবিআই, গাড়ির ঋণেও কমবে সুদ

গৃহ ঋণে সুদের হার কমালো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ৮.৪০ শতাংশ থেকে কমে গৃহ ঋণে এসবিআইয়ের সুদের হার হল ৮.২৫ শতাংশ।
বুধবার এ বছরের মধ্যে চতুর্থবার রেপো রেট কমানোর কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। এই ঘোষণার পরই এসবিআই ৩৫ বেসিস পয়েন্টে রেপো রেট কমানোর কথা ঘোষণা করেছে, যা গত ৯ মাসে রেকর্ড বলে জানাচ্ছেন অর্থনীতিবিদরা। সেই সঙ্গে সব রকম ঋণের ওপর সুদের হার কমানোর কথা ঘোষণা করেছে এসবিআই। আগামী ১০ ই অগাস্ট থেকে গাড়ি ও গৃহ ঋণের সুদের হার কমাতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
এমসিএলআরের দেওয়া ঋণের ক্ষেত্রে সুদের হার বছরে ৮.৪০ শতাংশ থেকে ৮.২৫ শতাংশ করা হল। অর্থাৎ, গাড়ি ও বাড়ি ঋণের সুদের হার বেশ কমছে। তবে ঋণের ক্ষেত্রে সুদের হার কমলেও আমানতে সুদের হার বাড়াছে না। কয়েক সপ্তাহ আগেই স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়ে দিয়েছে এসবিআই। যার প্রভাব এড়াতে পারেননি প্রবীণরাও। এবার ঋণের উপর সুদের হার কমিয়ে বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করছে এসবিআই। যার ফলে মধ্যবিত্ত উপভোক্তরা সবচেয়ে বেশি উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।
বুধবার আর্থিক নীতি নির্ধারণ কমিটির বৈঠক শেষে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ জানান, ৩৫ বেসিস পয়েন্টে কমানো হয়েছে রেপো রেট। সেই সঙ্গে জিডিপির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ থেকে নামিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে। অন্যদিকে রেপো রেট কমার খবর আসতেই সেনসেক্স কিছুটা চাঙ্গা হয়েছে বুধবার।

Comments
Loading...