ব্যাঙ্ক বেসরকারিকরণ একটি বিশাল ভুল, ধর্মঘটীদের পাশে রঘুরাম রাজন

সোমবার থেকে ব্যাঙ্ক ইউনিয়নগুলির ডাকে দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘট চলছে। কেন্দ্রের ব্যাঙ্ক বেসরকারীকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ধর্মঘট। এবার ধর্মঘটীদের পাশে দাঁড়ালেন আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।
একটি সাক্ষাত্কারে বর্তমানে শিকাগো বুথ স্কুলের ফিনান্সের অধ্যাপক রঘুরাম রাজন জানান, ব্যাঙ্ক বেসরকারিকরণ করা হলে তা হবে একটি বিশাল ভুল।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রতিবাদে দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে, ব্যাঙ্ক, শিল্পের কর্মী এবং অফিসারদের ৯ টি ইউনিয়নের যৌথ মঞ্চ ইউনাটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্স। সোম ও মঙ্গলবার ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। অন্তত দশ লক্ষ ব্যাঙ্ককর্মী ধর্মঘটকে সমর্থন করছেন, বলে দাবি।

এবার ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরোধিতা করে ধর্মঘটীদের পাশে দাঁড়িয়ে বার্তা দিলেন রঘুরাম রাজন। তবে এবারই প্রথম নয়। এর আগেও নানা সময় ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরোধিতা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন প্রধানের।

রাজন বলেন,২০২১-২২ এর বাজেটে বেসরকারিকরণে উপর জোর দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তা কি করে সম্ভব? প্রশ্ন রাজনের। এর আগে ২০১৯ সালে আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারীকরণ হয়েছিল। তবে এটি সরকারের নিজস্ব মালিকানাধীন ভারতের জীবন বীমা কর্পোরেশন (এলআইসি) কিনেছিল।

২ টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়েও একইভাবে সংশয় প্রকাশ করেছেন রঘুরাম রাজন। তাঁর কথায়, ভারতে কিছু বেসরকারি ব্যাঙ্কের পক্ষে হয়ত রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক অধিগ্রহণ সম্ভব কিন্তু প্রশ্ন হল সেটা করতে আদৌ আগ্রহী হবে কি বেসরকারি ব্যাঙ্ক?

Comments
Loading...