ক্ষমতায় এলেই স্কুল পাঠ্যে ঢুকবে রামের ইতিহাস, বললেন বিজেপি নেতা অনুপম হাজরা

বিশ্বভারতীর প্রাক্তন সহকারী অধ্যাপক অনুপম হাজরা

বাংলায় ক্ষমতায় এলেই স্কুল পাঠ্যে ঢোকানো হবে রামের ইতিহাস। দলীয় সভায় ঘোষণা বিজেপি নেতা অনুপম হাজরার। 

ক’দিন আগেই সাগরের সভা থেকে অমিত শাহ ঘোষণা করেছিলেন, বাংলায় বিজেপি ক্ষমতায় এলে সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের আওতায় আসবেন। শিক্ষকদের বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করতে বসবে কমিটি। এবার ক্ষমতায় এলে পাঠ্যসূচি কী হবে তাও জানিয়ে দিল বিজেপি। ধর্মতলায় বিজেপির শিক্ষা সেলের সভায় প্রাক্তন তৃণমূল সাংসদ, বর্তমান বিজেপি নেতা অনুপম হাজরা বলেন, বিজেপি ক্ষমতায় এলেই পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হবে রামের ইতিহাস। 

আরএসএসের বিরুদ্ধে ইতিহাস বিকৃত করার অভিযোগ নতুন নয়। উলটোদিকে বিজেপির দাবি, বর্তমানে যে ইতিহাস পড়ান হয় তার নির্দিষ্ট রাজনৈতিক অভিমুখ রয়েছে। ইচ্ছাকৃত ভাবে বিকৃত করা হয়েছে ভারতের ইতিহাসকে। এই নিয়ে তর্ক-বিতর্ক এখনও চলছে। জাতীয় শিক্ষা নীতিতে না হলেও বিজেপি ক্ষমতায় আছে এমন রাজ্যে ইতিহাস বইয়ে বেশ কিছু সংশোধন করা হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। এবার বাংলায় এসে পৌঁছল সেই ঢেউ। 

শুক্রবার বিজেপির শিক্ষা সেল আয়োজিত সভায় তারই ইঙ্গিত অনুপম হাজরার গলায়। 

শুক্রবার কলেজ স্কোয়ারে বিদ্যাসাগরের মূর্তিতে মালা দেন বিজেপি নেতারা। তারপর মিছিল করে যান ধর্মতলা ওয়াই চ্যানেলে। সেখানে সভায় এই বক্তব্য রাখেন বিশ্বভারতীর প্রাক্তন সহকারী অধ্যাপক। অনুপম হাজরার এই মন্তব্যের পরই তার সমালোচনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে, রামায়ণ তো মহাকাব্য। তাহলে রামের ইতিহাস পড়ান হবে কী করে? 

এদিন বিজেপির মিছিলে যথেষ্ট লোক হয়েছিল। কিন্তু আলাদা করে নজর কেড়েছে হাতে অত্যাধুনিক রাইফেল নিয়ে মিছিল ঘিরে থাকা আধা সামরিক বাহিনীর জওয়ানরা।

Comments
Loading...