দেশে সংক্রমণ ছাড়াল ৩ লক্ষ, সংক্রমিতের সংখ্যায় বিশ্বে চতুর্থ ভারত, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১১,৪৫৮

দৈনিক সংক্রমণের হার প্রতিদিনই বাড়ছে। শনিবার যা এ যাবৎ সর্বোচ্চ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ১১,৪৫৮ টি নতুন সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে। এর ফলে ভারতে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩,০৮,৯৯৩। বিশ্বে সর্বাধিক করোনাভাইরাস সংক্রমিত প্রথম ১০ টি দেশের মধ্যে ভারতের স্থান চতুর্থ। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩৮৬ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮,৮৮৪।

ভারতে সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। সেখানে শুক্রবার নতুন ৩,৪৯৩ জনের মধ্যে সংক্রমণ পাওয়া গিয়েছে। কেবলমাত্র মুম্বইতেই গত ২৪ ঘণ্টায় ১,৩৬৬ জন সংক্রমিত পাওয়া গিয়েছে, মৃত্যু হয়েছে ৯০ জনের। মহারাষ্ট্রে সংক্রমিতের সংখ্যা ১,০১,১৪১। তারপরেই আছে তামিলনাড়ু। সেখানে সংক্রমিতের সংখ্যা ৪০,৬৯৮। দিল্লির পরিস্থিতিও এমনই। সেখানে মোট করোনা সংক্রমিতের সংখ্যা ৩৬ হাজার পেরিয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ১,২১৪ জনের।

পশ্চিমবঙ্গে মোট সংক্রমিতের সংখ্যা ১০,২৪৪। গত ২৪ ঘণ্টায় আরও ৪৭৬ জন সংক্রমিত হয়েছেন। রাজ্যে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৫১ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯ জনের।

তবে স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি আশাব্যঞ্জক তথ্যও জানানো হয়েছে। তা হল, ভারতে মারণ ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে জয়ী হয়েছেন শতকরা ৪৯.৯৪ জন। ভারতে এ পর্যন্ত ১,৫৪,৩৩০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন।

এদিকে করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৬ এবং ১৭ জুন এই বৈঠক হওয়ার কথা। বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে ১৭ জুন। গত ১২ মে, লকডাউন ৪ গত ১২ মে, লকডাউন ৪ শুরুর আগে শেষবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী।

সারা বিশ্বেও ক্রমেই বাড়ছে সংক্রমিতের সংখ্যা। এখনও পর্যন্ত বিশ্বে সংক্রমিতের সংখ্যা ৭,৭৪১,০৬২। মৃত্যু হয়েছে ৪,২৮,৩৫২ জনের। সুস্থ হয়েছেন ৩৮,৮৬,৩৯৫ জন। সর্বাধিক সংক্রমিত দেশের তালিকায় প্রথম আমেরিকা। সেখানে মোট সংক্রমিতের সংখ্যা ২,১১৭,০২৭। মৃতের সংখ্যা ১,১৬,৮৩১। তারপরেই আছে ব্রাজিল। সেখানে সংক্রমিতের সংখ্যা ৮,২৯,৯০২ মৃত্যু হয়েছে ৪১,৯০১ জনের। তৃতীয় স্থানে রাশিয়া। সেখানে মোট সংক্রমিতের সংখ্যা ৫১১,৪২৩, মৃত্যু হয়েছে ৬,৭১৫ জনের। সংক্রমিতের সংখ্যার বিচারে তারপরেই ভারত।

Comments
Loading...