বাড়তে পারে লকডাউন, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত প্রধানমন্ত্রীর, শনিবার ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে মিটিং

বাড়তে পারে লকডাউনের মেয়াদ। ১৪ এপ্রিল দেশজুড়ে একবারেই লকডাউন তোলা হবে না, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সর্বদলীয় বৈঠকে এমনই বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বুধবার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে মোদী জানান, লকডাউন তোলার ব্যাপারে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শ করেই সিদ্ধান্ত নেবেন। তবে এত তাড়াতাড়ি লকডাউন শেষ হতে পারে বলে মনে হয় না। প্রধানমন্ত্রীর কথায়, কোভিড-১৯ এর পরে জীবন আর আগের মতো হবে না।
ভিডিও কনফারেন্সে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের প্রধানমন্ত্রী এও বলেন, সমাজে ব্যাপকভাবে আচরণমূলক ও ব্যক্তিগত পরিবর্তন সাধন করতে হবে।
দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৫,১৯৪-এ পৌঁছেছে। স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও গ্রামীণ বিষয়ক সচিব মিলে করোনাভাইরাস ও বর্তমান পরিস্থিতি বিষয়ে একটি রিপোর্ট তৈরি করেন। অতিমারি রোধে দেশের ১৩০ কোটি মানুষ এখন লকডাউনে, যা ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা। এই লকডাউন আরও বাড়ানো হবে কি না সেই বিষয়ে এই সপ্তাহেই সিদ্ধান্ত নেবেন মোদী। তার আগে শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীদের সঙ্গে দ্বিতীয় বৈঠক করবেন। তবে পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে লকডাউনের মেয়াদ বাড়ানোরই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী। দেশে  রেল, বাস, মেট্রো পরিষেবাও আপাতত চালু না হওয়ারই ইঙ্গিত মিলেছে।
এদিনের ভিডিও কনফারেন্সে কংগ্রেসের তরফে গোলাম নবি আজাদ, তৃণমূলের পক্ষে সুদীপ ব্যানার্জি, শিবসেনা নেতা সঞ্জয় রাউত প্রমুখ যোগ দেন। গত সপ্তাহেই প্রধানমন্ত্রী কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি- সহ বিরোধী নেতাদের ফোন করে পরামর্শ চেয়েছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল এবং প্রণব মুখার্জি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও এইচডি দেবেগৌড়ার সঙ্গেও কথা হয় প্রধানমন্ত্রীর।

 

Comments
Loading...