২ কোটি মানুষের ‘দুয়ারে সরকার’, ট্যুইট করে জানালেন মুখ্যমন্ত্রী

কর্মসূচির তৃতীয় রাউন্ড শেষ হওয়ার আগেই ২ কোটি মানুষের 'দুয়ারে' রাজ্য সরকার

দেড় মাসের মধ্যেই ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে যোগ দিয়েছেন ২ কোটি মানুষ। সরকারি পরিষেবা নিতে ভিড় উপচে পড়ছে শিবিরগুলিতে। সরকারি কর্মসূচির এই নজিরবিহীন সাফল্যের কথা ট্যুইট করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শনিবার এক ট্যুইটে সংশ্লিষ্ট কর্মসূচির সাফল্যের কথা তুলে ধরে রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ট্যুইটারে তিনি লিখেছেন, শনিবার বিকেল ৪ টে পর্যন্ত দুয়ারে সরকার কর্মসূচির সরকারি ক্যাম্পগুলিতে ২ কোটির বেশি মানুষের পদার্পণ ঘটেছে।

এর জন্য সরকারি আধিকারিক ও কর্মীদের ভূমিকার ভূয়সী প্রশংসা করে উচ্ছ্বসিত মমতা জানান, দুয়ারে সরকার কর্মসূচিতে সরকারি স্বাস্থ্যবিমা প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের গ্রাহকের সংখ্যাই সবচেয়ে বেশি। শুধুমাত্র ‘দুয়ারে সরকার’ শিবির থেকে সংশ্লিষ্ট প্রকল্পে ৬২ লক্ষ মানুষ পরিষেবা পেয়েছেন।

কোন সরকারি প্রকল্পে কতজন সুবিধা পেলেন, তার বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেছেন মমতা। জানিয়েছেন, ইতিমধ্যে এই কর্মসূচিতে ৯০ লক্ষ মানুষ সরকারের কোনও না কোনও প্রকল্পের সুবিধা পেয়েছেন। তফশিলি জাতি- উপজাতির শংসাপত্র নিয়ে দীর্ঘ জটিলতা কাটিয়ে প্রায় ৭ লক্ষ শংসাপত্র দেওয়া হয়েছে এই ক্যাম্প থেকে। ৪ লক্ষ কৃষক ‘কৃষকবন্ধু’ প্রকল্পের সুবিধা পেয়েছেন। এছাড়াও দুয়ারে কর্মসূচির শিবির থেকে কন্যাশ্রী, শিক্ষাশ্রী, আদিবাসীদের জন্য জয় জহর প্রকল্পেরও সুবিধা পেয়েছেন বহু মানুষ।
এদিকে রাজ্য সরকারের ওয়েবসাইট ‘এগিয়ে বাংলা’ থেকে জানা যাচ্ছে, ১০ জানুয়ারি পর্যন্ত ২৮৪টি ক্যাম্পে ২ কোটি ৩ লক্ষ ৫৯ হাজার ৩১০ জন মানুষের পদার্পণ ঘটেছে।

প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর থেকে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি শুরু হয়। রাজ্যবাসীর কাছে মূলত ১১ টি প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে মোট ৪টি রাউন্ডে প্রায় ২০ হাজার শিবির খোলা হচ্ছে রাজ্যজুড়ে। এখন চলছে কর্মসূচির তৃতীয় রাউন্ড।

Comments
Loading...