দু’দিনে সোনার দাম কমল ২,৩০০ টাকা, সস্তা হল রুপোও

প্রতি ১০ গ্রামে ২,৩৫০ টাকা কমে সোনার দাম ৪৮ হাজার ৭৬০ টাকা

ভারতীয় বাজারে একদিনে সোনা ও রুপোর দামে ভারী পতন দেখা দিল৷ এমসিএক্স সূচকে গোল্ড ফিউচার প্রতি ১০ গ্রামে ২ হাজার ৩৫০ টাকা কমে হয়েছে ৪৮ হাজার ৭৬০ টাকা। অন্যদিকে গত দু’দিনে এমসিএক্স সূচকে সিলভার ফিউচার ০.৫ শতাংশ কমে প্রতি কিলোগ্রাম রুপো এখন ৬৩ হাজার ৯১৪ টাকা।
কিন্তু হঠাৎই সোনা ও রুপোর দামে এই পড়তি কেন?
আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপোর দাম কমে যাওয়ায় ভারতীয় বাজারেও হ্রাস পেয়েছে দুই ধাতুর দাম। বিশেষজ্ঞদের মতে, সোনার দামে প্রভাব ফেলেছে মার্কিন বন্ডের উত্তরোত্তর দামবৃদ্ধির প্রবণতা। এ ছাড়া, সোনা ও রুপোর দাম কমার অন্যতম কারণ হল ডলারের দাম চাঙ্গা হওয়া। বিশেষজ্ঞদের মতে, আমেরিকায় নতুন সরকার গঠন হওয়ায় ও রিলিফ প্যাকেজ ঘোষণার সম্ভাবনা থাকায় ইউএস ট্রেজারি ইল্ড উর্ধ্বমুখী। এছাডা মার্কিন শেয়ার বাজারও চাঙ্গা হয়েছে ৷ এরই প্রভাব পড়েছে দুই ধাতুর মূল্যের উপরে। বিশেষজ্ঞরা বলছেন, এখন প্রতি ১০ গ্রাম সোনার দাম ৪৮ হাজার থেকে ৫২ হাজার টাকার মধ্যে থাকার সম্ভাবনা বেশি ৷
আন্তর্জাতিক বাজারে গত শুক্রবার সোনার দাম কমে ১৮৪৯.০১ ডলার প্রতি আউন্স হয়ে গিয়েছিল। রুপোর দাম ৬.৫ শতাংশ কমে হয়েছিল ২৫.৪২ ডলার প্রতি আউন্স।
তবে কয়েক মাসের মধ্যে সোনার দাম আবার বৃদ্ধি পেতে পারে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। তখন প্রতি ১০ গ্রাম সোনার দাম প্রায় ৬৫০০০ টাকায় পৌঁছে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

Comments
Loading...