শুক্রবার নির্ভয়া মামলায় অপরাধীদের ফাঁসি হচ্ছে কি?

শেষ মুহূর্তে দিল্লির নির্ভয়া গণধর্ষণ ও হত্যাকাণ্ডে আসামীদের ফাঁসি কার্যকর নিয়ে নয়া মোড়। এই মামলায় দোষী চারজনের ফাঁসি নিয়ে অচলাবস্থা অব্যাহত। বুধবার চার আসামির মধ্যে তিনজন তাদের মৃত্যুদণ্ড স্থগিতের জন্য আবেদন করেছে। মামলার চতুর্থ দোষীর দ্বিতীয় প্রাণভিক্ষার আর্জির রায় এখনও আসেনি।

এদিকে অন্যতম মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী মুকেশ সিংহের করা আবেদনের রায়দান বুধবার সংরক্ষিত রাখে দিল্লি হাইকোর্ট। ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাজপথে চলন্ত বাসে মেডিক্যাল ছাত্রীকে নৃশংস অত্যাচার করে গণধর্ষণের সময় সে দিল্লিতেই ছিল না বলে দাবি করে আদালতে নয়া মামলা করেছে মুকেশ। এই অবস্থায় শুক্রবার, ২০ মার্চ নির্ভয়া মামলার দোষীদের ফাঁসি হবে কি না তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে।

বুধবার মুকেশের আইনজীবী এবং দিল্লি সরকারের আইনজীবীরা নিজেদের মক্কেলদের হয়ে সওয়াল-জবাব করেন। দু’পক্ষের বক্তব্য শোনার পরে বুধবার এই মামলায় রায়দান স্থগিত রাখেন বিচারপতি ব্রজেশ শেঠি।

আইনি জটিলতার কারণে এর আগে তিন-তিনবার দিল্লির নির্ভয়া-কাণ্ডের চার অপরাধী মুকেশ সিংহ, অক্ষয় ঠাকুর, পবন গুপ্তা এবং বিনয় শর্মার ফাঁসি পিছিয়ে গিয়েছে। আগামী ২০ মার্চ তাদের ফাঁসির দিন স্থির করেছে আদালত। মৃত্যু পরোয়ানাও জারি হয়েছে গিয়েছে। ওইদিন সকাল ৫.৩০ মিনিটে তিহাড় জেলে এই চারজনের ফাঁসি হওয়ার কথা। এদিকে মৃত্যুদণ্ড পিছিয়ে দিতে আইনের ফাঁক গলে প্রতিদিন নতুন আইনি ফিকির বের করছে অপরাধীরা।

যদিও নির্ভয়ার মায়ের আশা, আগামী ২০ মার্চ দোষীদের ফাঁসি হবেই। দোষীদের চতুর্থ মৃত্যু পরোয়ানা জারি হওয়ার দিন তিনি বলেছিলেন, ২০ মার্চ আমাদের নতুন বাঁচার তারিখ হতে চলেছে। মারা যাওয়ার মুহূর্তে মেয়ে আমাকে বলেছিল, এদের যেন শাস্তি হয়, দেখো। আর যেন কোনওদিন এমন ঘটনা না ঘটে। আমি ওদের মরতে দেখতে চাই। যতদিন না ওরা ফাঁসিতে ঝুলছে ততদিন এই লড়াই চলবে। আশা করি, এটাই শেষ তারিখ হতে চলেছে। প্রাণভিক্ষার আর কোনও পথ বাকি নেই ওদের।

প্রসঙ্গত, মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে দ্বিতীয়বার প্রাণভিক্ষার আবেদন করে মুকেশ। এখন ২০ তারিখ নির্ভয়া দোষীদের ফাঁসি হয় কি না সেদিকে তাকিয়ে সবাই।

এদিকে নির্ভয়া দোষীদের ফাঁসি  সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি কুরিয়ান যোসেফ বলেছেন, মৃত্যুদণ্ড দিলেই নির্ভয়া বিচার পাবেন বলে আমি মনে করি না। বিরলের মধ্যে বিরলতম অপরাধে ফাঁসি দিলেই কি অপরাধপ্রবণতা কমে যায়? নির্ভয়ার পরিবারের প্রতি সহানুভুতি জানালেও তিনি মৃত্যুদণ্ডের পক্ষে নন।

Comments
Loading...