নাগরিকত্ব আইনের সমর্থনে বিবৃতি বিজেপি ঘনিষ্ঠ বিশিষ্টদের

কেন্দ্রের নাগরিকত্ব আইনের সমর্থনে বিবৃতি দিলেন দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এক হাজারের বেশি শিক্ষাবিদ,গবেষক ও বিশিষ্ট ব্যক্তি। শনিবার প্রকাশিত এই বিবৃতিতে ১,১০০ জন শিক্ষাবিদ ও গবেষকের আবেদন, সমাজের প্রতিটি শ্রেণি যেন ভুলেও ‘ভুয়ো প্রচার’, ‘সাম্প্রদায়িকতা’ এবং ‘নৈরাজ্যবাদ’-এর ‘ফাঁদে’ না পা দেন।
তাঁদের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে সমাজে ভয় ও উদ্বেগের পরিবেশ সৃষ্টি করা হচ্ছে। যার ফলে নাগরিকত্ব আইনের বিরোধিতায় দেশজুড়ে হিংসার আবহ তৈরি হয়েছে। ওই শিক্ষাবিদ ও গবেষকরা সংসদের দুই কক্ষে নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনকারী সাংসদদের ভূয়সী প্রশংসা করেন। বিবৃতিতে বলা হয়েছে, বহুকাল ধরে উপেক্ষিত সংখ্যালঘু মানুষদের পাশে দাঁড়ানোর এবং ভারতীয় সভ্যতার আদি তত্ত্বকে ধরে রাখার জন্য সাংসদদের ধন্যবাদ। আমাদের বিশ্বাস, সংশোধনী নাগরিকত্ব আইন দৃঢ়ভাবে ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শকে মেনে চলেছে। যা কোনও দেশ থেকে আগত যে কোনও ধর্মের মানুষের নাগরিকত্ব পাওয়ার ব্যাপারে প্রতিবন্ধকতা তৈরি করেনি। সেই সঙ্গে ভারতের নাগরিকদের উপরও এই আইন কোনওভাবেই প্রভাব ফেলবে না বলে দাবি বিশিষ্টদের।
এই বিবৃতিটিতে সই রয়েছে রাজ্যসভায় বিজেপির সাংসদ স্বপন দাশগুপ্ত, আইআইএম শিলং-এর চেয়ারম্যান শিশির বাজোরিয়া, নালন্দা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুনয়না সিংহ, এসএলএল অ্যান্ড সিএস-এর ডিন আইনুল হাসান, ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজের গবেষক অভিজিৎ আইয়ার মিত্র, সাংবাদিক কাঞ্চন গুপ্ত।

Comments
Loading...