বিজেপি-শিবসেনার কৃষক-বিরোধী নীতির জেরে আত্মহত্যা, মহারাষ্ট্রে আত্মঘাতী কৃষকের সুইসাইড নোটে চাঞ্চল্য

ফের কৃষক আত্মহত্যার ঘটনা মহারাষ্ট্রে। কৃষক দুর্দশার জন্য বিজেপি-শিবসেনা সরকারকে দায়ী করে বিষ খেয়ে আত্মঘাতী হলেন বছর বাহান্নর ধনরাজ বলিরাম নাভহাতে। শুক্রবার ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের ইয়াবৎমাল জেলার পাহাপাল এলাকায়।
ধনরাজ বলিরামের ৪ একর জমিতে বেশ কয়েকবছর ধরে ভালো ফলন হয়নি। চাষ করতে গিয়ে স্থানীয় মহাজনের কাছে প্রায় ২ লক্ষ টাকা ঋণ হয় ধনরাজের। একদিকে ফসলের উৎপাদন খারাপ, অন্যদিকে লাফিয়ে বেড়ে চলা ঋণের বোঝার কারণেই শেষপর্যন্ত আত্মহত্যার পথ বেছে নেন ওই কৃষক, বলে দাবি পরিজনদের।
ধনরাজের পরিবার সূত্রে জানা গিয়েছে, গত বুধবার মেয়ের শ্বশুরবাড়ি যাবেন বলে বাড়ি থেকে বের হন ওই কৃষক। সেদিনই বাড়ি ফেরার কথা বলে গেলেও, বৃহস্পতিবার অবধি বাড়ি ফেরেননি ধনরাজ। শুক্রবার নিজের খেতের ধার থেকে উদ্ধার করা হয় ধনরাজ বলিরাম নাভহাতের মৃতদেহ। প্রাথমিক তদন্ত করে পুলিশ জানিয়েছে, বিষ খেয়ে আত্মঘাতী হয়েছেন ওই কৃষক। তাঁর মৃতদেহের পাশে পড়ে থাকা সুইসাইড নোটে, রাজ্যের বিজেপি-শিবসেনা জোট সরকারের তীব্র নিন্দা করা হয়েছে। সরকারি নীতির জেরে আত্মহত্যা করা ছাড়া তাঁর কাছে অন্য কোনও উপায় ছিল না বলেও সুইসাইড নোটে লিখে গিয়েছেন ধনরাজ। যদিও, এই চিঠি ধনরাজেরই লেখা কিনা তার সত্যতা পরীক্ষা করে দেখছে পুলিশ। মৃত কৃষকের স্ত্রী ছাড়াও রয়েছেন দুই বিবাহিতা মেয়ে ও এক ছেলে।
খরা প্রবণ ইয়াবৎমাল জেলাই শুধু নয়, মহারাষ্ট্রে বিগত কয়েকবছর ধরেই প্রচুর সংখ্যায় কৃষক আত্মহত্যার ঘটনা ঘটছে। অভিযোগ, কৃষকদের জন্য ক্ষমতাসীন রাজ্য সরকার কিংবা কেন্দ্রের সরকার, কেউই কোনও কাজ করেনি।

Comments
Loading...