মেরঠের নাম বদলে ‘পণ্ডিত গডসে নগর’! এবার গান্ধী হত্যাকারীর নামে জায়গার নামকরণের পরিকল্পনা যোগী সরকারের

মেরঠের নাম বদলে ‘গডসে নগর’ করার জন্য গত বছর উত্তর প্রদেশ সরকারকে আবেদন করেছিল অখিল ভারতীয় হিন্দু মহাসভা। আর বছর না ঘুরতেই গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের নামে মেরঠের নাম বদলের প্রস্তাব দিল যোগী আদিত্যনাথ সরকারের রাজস্ব পর্ষদ! সূত্রের খবর, গত ২ ডিসেম্বর মেরঠের জেলা শাসকের কাছে একটি চিঠি পাঠিয়ে মেরঠের নাম বদলে ‘পণ্ডিত গডসে নগর’ করার প্রস্তাব দেওয়া হয়েছে।
শুধু মেরঠ নয়, রাজস্ব পর্ষদ ওই চিঠিতে হাপুরের নাম বদলে মহন্ত অবৈদ্যনাথ নগর এবং গাজিয়াবাদের নাম বদলে মহন্ত দিগ্বজয় নগর করার প্রস্তাব দেওয়া হয়েছে জেলা শাসকদের। সূত্রের খবর, উত্তর প্রদেশ রাজস্ব পর্ষদ অতি সত্ত্বর ডিএম-দের প্রতিক্রিয়া চেয়েছে।
যদিও মেরঠ জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, ‘জনসুনওয়াই’ পোর্টালের মাধ্যমে প্রতিদিনই এমন অজস্র নাম বদলের আবেদন আসে। এর মধ্যে প্রথম কারা নাম বদলের ভাবনা জানিয়েছে তা বলা মুশকিল। যদিও মেরঠের নাম বদলে পণ্ডিত গডসে নগরী হবে কি না তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি ওই আধিকারিক।
তবে হিন্দু মহাসভার দীর্ঘদিনের দাবি ছিল, গান্ধীজি হত্যাকারীর নামে মেরঠের নাম বদলে ফেলা। গত বছরের ১৫ নভেম্বর যোগী সরকারের কাছে হিন্দু মহাসভার তরফে এ নিয়ে আবেদনও করা হয়। এই প্রসঙ্গে অখিল ভারতীয় হিন্দু মহাসভার জাতীয় সহ সভাপতি অশোক শর্মা বলেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উচিত তাঁর গুরু হিন্দু মহাসভার সদস্য মহন্ত অবৈদ্যনাথ ও মহন্ত দিগ্বজয়ের নামে দু ‘জায়গার নাম বদল করা। যদিও মেরঠের নাম বদলের ব্যাপারে মন্তব্য করতে চাননি তিনি।
উত্তর প্রদেশে যোগী সরকারের আমলে একাধিক জায়গার নাম বদল হয়েছে। গত বছরই এলাহাবাদের নাম ছেঁটে প্রয়াগরাজ হয়েছে। মুঘলসরাই স্টেশন হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। সম্প্রতি আগ্রার নাম বদলে আগ্রাবন করার ব্যাপারে আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে বিশেষজ্ঞ কমিটি তৈরি করে দিয়েছে যোগী সরকার। এবার গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের নামেও জায়গার নামকরণ করতে চায় যোগী সরকার?

 

Comments
Loading...