দুপুর ১২ টা: দিঘা থেকে ১২৫ কিমি দূরে আমফান, প্রবল বেগে আছড়ে পড়তে চলেছে রাজ্যে, দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি, ঝোড়ো হাওয়া

বাংলা-ওড়িশার আরও কাছে এগিয়ে এলো সুপার সাইক্লোন আমফান। বুধবার দুপুর ১২ টায় দিঘা থেকে আমফান অবস্থান করছে ১২৫ কিলোমিটার দূরে। সে সময় ওড়িশার পারাদ্বীপ থেকে ১৪০ কিমি দূরে ছিল এই ঘূর্ণিঝড়। স্থলভাগের দিকে যত এই ঘূর্ণিঝড় এগিয়ে আসছে ততই বাড়ছে তার গতিবেগ। বুধবার সকাল থেকে ২২ কিলোমিটার বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখে স্থলভাগের দিকে এগিয়ে এসেছিল আমফান। এখন প্রতি ঘণ্টায় ২৯ কিমি বেগে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়। অভিমুখ রয়েছে বকখালি- সাগরদ্বীপের দিকেই। সুন্দরবনের কাছে উপকূলে ঢোকার সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার হতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।
এদিকে সারা রাজ্যেই শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি আর ঝোড়ো হাওয়া। দিঘায় ফুঁসছে সমুদ্র। বুধবার দুপুর নাগাদ পশ্চিমবঙ্গের উপকূলে তীব্র গতিতে আছড়ে পড়ার পূর্বভাস আমফানের। ঘূর্ণিঝড়ে প্রবল প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে। এ রাজ্যের পাশাপাশি ওড়িশাতেও তাণ্ডব চালাতে পারে এই সুপার সাইক্লোন। ওড়িশার ১০ জেলায় সতর্কতা জারি হয়েছে। বাংলা ও ওড়িশা রাজ্য থেকে প্রায় ৪২ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে।
আমফানের কারণে কলকাতা বিমানবন্দরের সব কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার ভোর ৫ টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরের সব সব কাজ বন্ধ থাকবে। করোনার কারণে যে বিশেষ বিমান চলছে, তার উড়ানও বৃহস্পতিবার সকাল অবধি বন্ধ রাখা হচ্ছে। ইস্টার্ন রেলওয়ের তরফেও ঘোষণা, আমফানের কারণে আগাম সতর্কতা হিসেবে বুধবার হাওড়া-নিউ দিল্লি এসি স্পেশাল এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

Comments
Loading...