আমরা জানি, ওরা মিথ্যে বলছে, কাদের মিথ্যুক বললেন অনির্বাণ?

অনির্বাণের স্পষ্ট অভিব্যক্তি “আমরা জানি, ওরা মিথ্যে বলছে।”

রাজ্যে রাজনৈতিক দোলাচলের মুখে দাঁড়িয়ে অভিনেতা অনির্বাণের স্পষ্ট অভিব্যক্তি “আমরা জানি, ওরা মিথ্যে বলছে।” কিন্তু কারা মিথ্যে বলছে তা পর্দার আড়ালে রাখলেন। সোমবার, সবাই যখন নারী দিবস উদযাপনে মুখর, তখন অনির্বাণ নিজের টুইটারে দেওয়ালে রাশিয়ান সাহিত্যিক আলেকজান্ডার সলজেনিৎসিনের একটি বাংলায় অনুবাদকৃত লেখা শেয়ার করলেন।

অভিনেতা টুইট করছেন, “আমরা জানি, ওরা মিথ্যে বলছে। / ওরাও জানে ওরা মিথ্যে বলছে। / ওরা এও জানে যে, আমরা জানি ওরা মিথ্যে বলছে। / আমরা এও জানি যে, ওরাও জানে, ওরা যে মিথ্যে বলছে, তা আমরা জানি। / তবু, ওরা মিথ্যে বলে চলেছে।” অভিনেতার পোস্টে বারবার ফিরে আসে “মিথ্যে” শব্দটি। এক জটিল ধাঁধার সমাধান করতে চেয়েও ব্যর্থ অনির্বাণ  ভট্টাচার্য।

গতকালের এই পোস্ট নেট নাগরিকের প্রকাশ্যে আসতেই তারাও জটিল ধাঁধার আটকে পরেন। কেউ অভিনেতার করা পোস্টে শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা ছেড়ে দিয়েছে। কিউবা রাজনৈতিক পরিস্থিতির কথা টেনে বাহবা জানিয়েছেন। একজন ভক্ত লিখছেন, “ষোলোআনা সময়োপযোগী। কাল থেকে এটাই ভাবছিলাম কিন্তু ভাষা পারছিলাম না।” অন্য একজন লিখেছেন, আপনি কি (কম রেট) যাদের, তাদের কথা বলছেন? তবে কোনও প্রশ্নের জবাব দেননি অনির্বাণ ভট্টাচার্য।

Comments
Loading...