দেশের গণতন্ত্রের প্রসঙ্গ তুলে ফের কেন্দ্রকে কটাক্ষ অপর্ণা সেনের, ম্যাগসায়সাই প্রাপককে ‘গৃহবন্দি’ করার ঘটনায় করলেন ট্যুইট

ফের কাশ্মীর ইস্যু নিয়ে ট্যুইট করলেন অভিনেতা ও চিত্র পরিচালক অপর্ণা সেন। এবং দেশের গণতান্ত্রিক কাঠামো নিয়ে প্রশ্ন তুলে ফের কটাক্ষ করলেন কেন্দ্রীয় সরকারকে। কাশ্মীর ইস্যুতে এই নিয়ে দ্বিতীয়বার ট্যুইট করলেন অপর্ণা সেন।
৩৭০ ধারা অবলুপ্তি পর কাশ্মীরিদের পক্ষ নিয়ে রবিবার লখনউতে একটি মোমবাতি মিছিলের ডাক দিয়েছিলেন ম্যাগসায়সাই পুরস্কার বিজয়ী সমাজকর্মী সন্দীপ পাণ্ডে। অভিযোগ, রবিবার সকাল থেকেই বর্ষীয়ান এই সমাজকর্মীকে গৃহবন্দি করে রাখে যোগী রাজ্যের পুলিশ। দ্য হিন্দু সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সমাজকর্মী সন্দীপ পাণ্ডের স্ত্রী অরুন্ধতী এসএমএস করে জানান, ‘বাড়ির বাইরে পুলিশ দাঁড়িয়ে আছে। আমরা কোথাও বেরোতে পারছি না’। পরে অবশ্য অরুন্ধতী ফের এসএমএস করে দ্য হিন্দুর সাংবাদিককে জানান, ‘বিকেল ৪ টে নাগাদ পুলিশ চলে যায়’। প্রসঙ্গত, মোমবাতি মিছিলের নিরাপত্তার কথা মাথায় রেখে কর্মসূচি পিছিয়ে ১৬ ই অগাস্ট করার সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা। এবার ম্যাগসায়সাই জয়ী সমাজকর্মীকে ‘গৃহবন্দি’ করে রাখার ইস্যুতে ট্যুইট করে সরাসরি নিজের প্রতিবাদ নথিভুক্ত করলেন অপর্ণা সেন।
অসহিষ্ণুতা, গণপিটুনি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি দেওয়া থেকে শুরু করে জম্মু-কাশ্মীর নিয়ে সাম্প্রতিক কেন্দ্রীয় সরকারি সিদ্ধান্তের বিরোধিতা, বারবারই নিজের অবস্থান পরিষ্কার করেছেন অভিনেতা তথা চিত্র পরিচালক অপর্ণা সেন। তার জন্য একাধিকবার বিজেপি সমর্থকদের রোষের মুখেও পড়তে হয়েছে অপর্ণা সেনকে। অপর্ণাকে সরাসরি আক্রমণ শানিয়েছেন খোদ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোশ্যাল মিডিয়ায় অপর্ণা সেনের পিছনে পড়ে গিয়েছে ট্রোল আর্মিও। কিন্তু নিজের অবস্থান নিয়ে তিনি যে বিন্দুমাত্র আপোশ করতে রাজি নন, তা ফের একবার সাফ করে দিলেন অপর্ণা সেন। রবিবার রাত সাড়ে ৮ টা নাগাদ নিজের নামাঙ্কিত ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইট করেন অপর্ণা সেন। তাতে লেখেন, ম্যাগসায়সাই পুরস্কার বিজয়ী সন্দীপ পাণ্ডেকে গৃহবন্দি করে রাখা হয়েছে কারণ তিনি কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার বিরোধিতা করে একটি শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিতে চেয়েছিলেন। তাহলে কি ‘তথাকথিত’ গণতন্ত্রে একজনকে আর শান্তিপূর্ণভাবে প্রতিবাদ পর্যন্ত করতে দেওয়া হবে না? লজ্জার ব্যাপার।

রাজ্যে সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনের সময় তৎকালীন বামফ্রন্ট সরকারের বিরোধিতা করে পথে নেমেছিলেন অপর্ণা সেন। কিন্তু তারপর দীর্ঘদিন সমসাময়িক রাজনীতি নিয়ে তেমন কোনও উল্লেখযোগ্য অবস্থান নেননি অপর্ণা সেন। সম্প্রতি এনআরএসের জুনিয়র ডাক্তারদের আন্দোলনে হাসপাতালে হাজির হয়েছিলেন অপর্ণা সেন। ক’দিন আগেই রাজনৈতিক সন্ত্রাস কবলিত ভাটপাড়া ঘুরে এসে মুখ্যমন্ত্রীকে সরাসরি রিপোর্ট দিয়েছেন। সম্প্রতি দেশের আরও বিশিষ্টদের সঙ্গে মিলে খোলা চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী মোদীর কাছে। গত সপ্তাহেই ৩৭০ ধারা অবলুপ্তির পর কটাক্ষ করেছিলেন কেন্দ্রের এই সিদ্ধান্তের। ফের এই প্রেক্ষিতেই ম্যাগসায়সাই বিজয়ী সন্দীপ পাণ্ডের পাশে দাঁড়িয়ে তীব্র কটাক্ষ ছুঁড়লেন ক্ষমতাসীনের দিকে।

Comments
Loading...