বাইডেন ২৬৪-ট্রাম্প ২১৪! হারের মুখে মামলার হুমকি ট্রাম্পের, দেখে নিন কে কোথায় এগিয়ে

দ্বিতীয় দফায় ডোনাল্ড ট্রাম্পই আমেরিকার প্রেসিডেন্ট হতে চলেছেন, নাকি আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসের দখল নিতে চলেছেন জো বাইডেন, তার তাকিয়ে সারা বিশ্ব। কোথায় দাঁড়িয়ে ট্রাম্প ও বাইডেন? জানা যাচ্ছে, উইসকনসিন এবং মিশিগান জিতে আপাতত পাল্লা ভারী ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেনের দিকেই। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের হিসেব অনুযায়ী, এই মুহূর্তে বাইডেন এগিয়ে রয়েছেন ২৬৪ টি ইলেক্টরাল ভোটে। ম্যাজিক সংখ্যা ছোঁয়া স্রেফ সময়ের অপেক্ষা। অন্যদিকে ট্রাম্পের পক্ষে রয়েছে ২১৪ টি ইলেক্টরাল ভোট। ২০১৬ য় ট্রাম্পের জেতা উইসকনসিন এবং মিশিগানে জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন।

প্রসঙ্গত, আমেরিকায় মোট ৫৩৮টি ইলেক্টরাল কলেজের ভোট। জয়ের জন্য প্রয়োজন ২৭০ টি ভোট। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন এখনও পর্যন্ত জিতেছেন উইসকনসিন, মিশিগান, নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, নিউ জার্সি, মেরিল্যান্ড, ভারমন্ট, কানেক্টিকাট, ডেলাওয়ার ও কলোরাডোতে। হাওয়াই, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া এবং ইলিনয়ের মতো রাজ্যেও ডেমোক্র্যাটদের জয় হয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে রিপাবলিকানরা জিতেছেন ফ্লোরিডা, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, টেক্সাস, লুইজিয়ানা, টেনেসি, সাউথ ক্যারোলিনা, আলাবামা, আরকানসাস, ওয়েস্ট ভার্জিনিয়া, ওকলাহমা, কেন্টাকি ও ইন্ডিয়ানাতে।

এদিকে ভোটগণনা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বহু জায়গাতে নির্ধারিত সময়ের পরেও ভোট নেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি। সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকিও দিয়ে ট্রাম্পের অভিযোগ, ওই ভোটাররা ডেমোক্র্যাটদের সমর্থক। নতুন করে ভোট গণনার দাবি নিয়ে আদালতে গিয়েছে তাঁর নির্বাচনের দায়িত্বে থাকা সংস্থা।

এপর্যন্ত যত দূর ভোট গণনা হয়েছে তাতে নতুন রেকর্ড তৈরি করে ফেলেছেন জো বাইডেন। আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ ‘পপুলার ভোট’ তাঁর ঝুলিতে। এ নিয়ে বাইডেন জানিয়েছেন, রাতভর গণনার পর এটা স্পষ্ট যে, ২৭০ এর ম্যাজিক ফিগারে পৌঁছতে যে পরিমাণ ভোটের দরকার, তার থেকে বেশি ভোট পাব আমরা। আমরা জিতে গিয়েছি তা ঘোষণা করতে আসিনি আমি। তবে একটা কথা বলতে চাই, গণনা যখন শেষ হবে, আমরাই জয়ী হব।

Comments
Loading...