বিজেপির লালবাজার অভিযানে ধুন্ধুমার, পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টি, পাল্টা কাঁদানে গ্যাস, লাঠি, জল কামান, গ্রেফতার ৫০

সন্দেশখালির ঘটনা এবং রাজ্যজুড়ে বিজেপি কর্মী খুনের প্রতিবাদে বিজেপির লালবাজার অভিযান ঘিরে ধুন্ধুমার। রণক্ষেত্রের চেহারা নেয় সেন্ট্রাল অ্যাভিনিউ এবং সংলগ্ন এলাকা। গ্রেফতার ৫০ বিজেপি নেতা-কর্মী।

বিজেপির তরফে জানানো হয়েছিল, বুধবার তাদের লালবাজার অভিযান শুরু হবে দুপুর ১ টায়। কিন্তু মিছিল শুরু হতে পেরিয়ে যায় দুপুর ২ টো। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কৈলাস বিজয়বর্গীয়, মুকুল রায়, দিলীপ ঘোষ, রাহুল সিংহ, লকেট চট্টোপাধ্যায় সহ রাজ্য বিজেপির শীর্ষ নেতাদের উপস্থিতিতে লালবাজার অভিযান শুরু করে গেরুয়া শিবির। অপ্রীতিকর পরিস্থিতির আশঙ্কা করে আগেই প্রচুর পুলিশ মোতায়েন ছিল। লালবাজারের অভিমুখে জায়গায় জায়গায় রাখা ছিল ব্যারিকেড।

কিন্তু পুলিশের আশঙ্কা সত্যি করে বি বি গাঙ্গুলি স্ট্রিট ও সেন্ট্রাল অ্যাভিনিউয়ে দফায় দফায় পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা। ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে বাধা দেয় পুলিশ। শুরু হয় পুলিশ ও বিজেপির সংঘর্ষ। মিছিল রুখতে জলকামান, কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। শেষে বিজেপি কর্মী সমর্থকদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। প্রতিবাদে সেন্ট্রাল অ্যাভেনিউয়েই বসে পড়েন কৈলাস বিজয়বর্গীয়, সুরেন্দ্র সিংহ আলুওয়ালিয়া প্রমুখ। সম্পূর্ণ স্তব্ধ হয়ে যায় এলাকায় যান চলাচল। পাল্টা বিজেপির তরফেও পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টি হয় বলে অভিযোগ। ইটের আঘাতে জখম হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মী এবং সাধারণ মানুষ। তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে বিজেপির অভিযোগ, পুলিশের লাঠির ঘায়ে তাদের একাধিক নেতা কর্মী আহত ও অসুস্থ হয়ে পড়েছেন। মিছিল চলাকালীনই প্রবল গরমে রাজ্য বিজেপির নেতা রাজু বন্দ্যোপাধ্যায় অসুস্থ হয়ে পড়েন। তাঁকে তড়িঘড়ি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন বিজেপির নেতা কর্মীরা। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি, পুলিশ না জানিয়েই তাঁদের লক্ষ্য করে জল কামান এবং কাঁদানে গ্যাসের শেল ব্যবহার করেছে। দিলীপ ঘোষের দাবি, একটি কাঁদানে গ্যাসের শেল এসে পড়ে রাহুল সিংহের পায়ের কাছে। যদিও শেষ পর্যন্ত লালবাজার অভিযান স্থগিত রাখার সিদ্ধান্ত নেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। এদিকে মিছিল শুরুর আগেই লালবাজারের গেটের কাছে গিয়ে জয় শ্রীরাম স্লোগান দিতে থাকেন কয়েকজন মহিলা বিজেপি কর্মী। পুলিশ ৩ মহিলাকে গ্রেফতার করেছে।

Comments are closed.