কলকাতা বইমেলায় উদ্বোধন হল সপ্তর্ষি চৌধুরীর “ক’এ কলকাতা, শহরের অলিগলির গল্প” বইটি। উদ্বোধন করলেন কলিকাতা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ডক্টর রজত সান্যাল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক এবং ছাত্র-ছাত্রী। জমকালো উদ্বোধন নয়, তবে ইতিহাস সচেতন মানুষেরা কলকাতার ইতিহাসের খোঁজে উপস্থিত হয়েছিলেন।
“ক’এ কলকাতা, শহরের অলিগলির গল্প”, এই বইটির প্রকাশক ভাস্বতী প্রকাশনী। আসলে এই বইটিতে কলকাতা শহরের বিভিন্ন টুকরো-টুকরো জায়গার ইতিহাস স্থান পেয়েছে। শুধু ইতিহাস বললে ভুল হবে, সেই সঙ্গে যুক্ত হয়েছে কিছুটা বর্তমান এবং অনেকটা নস্টালজিয়া। পার্ক স্ট্রিট সিমেট্রি থেকে শুরু করে কলকাতা শহরের বিভিন্ন রাস্তার নামকরণের ইতিহাস তুলে ধরা হয়েছে বইটিতে। যে বাড়িতে বসে শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ রচনা করেছিলেন, অথবা জীবনানন্দ তাঁর লেখনি লিখে গেছেন, সেই মেসবাড়ির কথায়ও রয়েছে এখানে। এর পাশাপাশি বৈঠকখানা বাজার, নিউ মার্কেট, কলকাতার রেসের মাঠের ইতিহাস, পুরোনো অকশন হাউসের গল্প, কলেজ স্ট্রিট এর ইতিহাস, কুমোরটুলির ইতিহাস, হারিয়ে যেতে বসা ব্যান্ড পার্টির গপ্পো, শতাব্দী প্রাচীন ভিক্টোরিয়া মেমোরিয়াল অথবা সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চের ইতিহাস, হাওড়া স্টেশনের বিখ্যাত বড় ঘড়ির সম্বন্ধে অজানা কাহিনী, শহরের বন্দুক বিক্রির ইতিহাস, কলকাতার পুরনো টেলারিং শপের হদিশ পেয়ে যাবেন এই বইটিতে।

ভাস্বতী প্রকাশনা সংস্থার কর্ণধার ভাস্বতী ভট্টাচার্য বলেন, উইকিপিডিয়ার যুগেও সপ্তর্ষির ক’এ কলকাতা, অলিগলির গল্প এক অনন্য সৃষ্টি, আমরা চোখের সামনে প্রতিদিন যা দেখি তার ইতিহাস আমাদের জানা নেই, কিন্তু এই ব‌ইটি কলকাতার বিভিন্ন টুকরো টুকরো জায়গার ইতিহাস ও বাস্তবের মেলবন্ধন ঘটিয়েছে, সেই কারণেই আমরা এই ব‌ই প্রকাশের সিদ্ধান্ত নিই।

ইতিহাসের ছাত্র সপ্তর্ষি বর্তমানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের গবেষক এবং তার পাশাপাশি স্টেট আর্কিওলজিক্যাল মিউজিয়ামে কর্মরত। প্রায় বছর দুয়েকের গবেষণার সুবাদে তৈরি হয়েছে “ক’এ কলকাতা, শহরের অলিগলির গল্প”। ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার ১৪১, ১৯১ এবং ৩৩৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। তাছাড়াও কলেজ স্ট্রিটে সংস্কৃত কলেজের ঠিক উল্টো দিকে ঊষা প্রকাশনীতে বইটি পাওয়া যাবে।

 

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like