বুধবার দিঘায় শুরু বিজনেস কনক্লেভ, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

দিঘার কনভেনশন সেন্টারে বুধবার শুরু হতে চলেছে দু’দিনব্যাপী বিজনেস কনক্লেভ (Business Conclave)। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ওই বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন। রাজ্য শিল্পোন্নয়ন নিগম এই সম্মেলনের আয়োজক। নিগম সুত্রের খবর, প্রায় ৩৫ টি দেশের প্রতিনিধিত্ব থাকবে এই সম্মেলনে। রাজ্যের অনেক শিল্পপতিও হাজির থাকবেন। রাজ্য ও দেশের বিভিন্ন বণিক সভাও যোগ দেবে। থাকবেন বিভিন্ন দূতাবাসের প্রতিনিধিরা। মূলত বিদেশি বিনিয়োগ কেমন করে রাজ্যে আরও বাড়ানো যায়, তা নিয়েই আলোচনা হবে এই বাণিজ্য সম্মেলনে। বৃহস্পতিবার দুপুরে সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠান। তাতেও উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী।
দিঘায় এই ধরনের বাণিজ্য সম্মেলন (Business Conclave) এই প্রথম হচ্ছে। কয়েক মাস আগে দিঘার কনভেনশন সেন্টারটি তৈরি করেছে কেএমডিএ। এখানে প্রায় এক হাজার লোকের বসার জায়গা রয়েছে। সেন্টার লাগোয়া হোটেলে আছে ৬৫ টি ঘর। সম্মেলনের জন্য নিগম দিঘার ৩০ টি হোটেল বুক করেছে। এই কনভেনশন সেন্টারের উদ্বোধন করতে এসে মুখ্যমন্ত্রী শিল্পপতিদের উদ্দেশে বলেছিলেন, আপনারা এখানে শিল্প সম্মেলন করতে পারেন। তার ফাঁকে দিঘার সমুদ্র দেখতে পারবেন। তাতে মনও ভালো হয়ে যাবে।
এই প্রথম দিঘায় এই ধরনের বাণিজ্য সম্মেলন হচ্ছে। তার জন্য এখন সেখানে ব্যস্ততা এবং তৎপরতা তুঙ্গে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সম্মেলন উপলক্ষে সেজে উঠেছে সৈকত শহর। রাস্তাঘাট, উদ্যানগুলি সুন্দর করে সাজানো হয়েছে। রাস্তায় দেওয়া হয়েছে আল্পনা। মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ বলেন, প্রস্তুতি প্রায় সারা। মঙ্গলবার বিকেলেই হেলিকপ্টারে দিঘায় পৌঁছে গিয়েছেন মমতা। তিনি সম্মেলনের প্রস্তুতি নিয়ে নিগম এবং জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে কথা বলেন।

Comments
Loading...