সারদা তদন্তে সিবিআই-এর সঙ্গে অসহযোগিতা করা হয়নি, সুপ্রিম কোর্টে জানালেন মুখ্য সচিব, ডিজি, সিপি। আজ শুনানি

সারদা চিট ফান্ড কাণ্ডে সিবিআই তদন্তকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য নজিরবিহীন সংঘাতের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে আদালত অবমাননার মামলায় আজ বুধবার শুনানি হওয়ার কথা। রাজ্যের মুখ্য সচিব মলয় দে, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র এবং কলকাতার সদ্য প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার সোমবার আলাদা আলাদাভাবে সুপ্রিম কোর্টে তাঁদের জবাব জমা দেন। তারই ভিত্তিতে সিবিআই-এর করা এই মামলার শুনানি হওয়ার কথা আজ।
গত ৩ রা ফেব্রুয়ারি কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে হানা দেওয়ার চেষ্টা করে সিবিআই। সেই ঘটনাকে কেন্দ্র করে বেনজির পরিস্থিতির সৃষ্টি হয়। কলকাতা পুলিশ সিবিআই অফিসারদের আটক করে শেক্সপিয়ার সরণি থানায় নিয়ে যায়। সিপির বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে ধর্মতলায় ধরনায় বসেন মুখ্যমন্ত্রী। পরদিন সিবিআই সুপ্রিম কোর্টে মামলা করে।
অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল আদালতে জানান, সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই সারদা মামলার তদন্ত করছে, আর সেই তদন্তেই বাধা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন তিনি। এরপরই দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ আদালত অবমাননার নোটিশ জারি করে রাজ্যের মুখ্য সচিব, ডিজি এবং সিপিকে ১৮ ই ফেব্রুয়ারির মধ্যে জবাব দিতে বলেন। সোমবার সেই জবাবই মুখ্য সচিব, ডিজি এবং সিপি আলাদা আলাদাভাবে পাঠিয়েছেন সুপ্রিম কোর্টে। বুধবার এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে দেশের শীর্ষ আদালতে।
সূত্রের খবর, রাজ্যের তিন গুরুত্বপূর্ণ আধিকারিকই জবাবে সুপ্রিম কোর্টকে জানিয়েছেন, কোনওভাবেই সিবিআই তদন্তের সঙ্গে অসহযোগিতা করা হয়নি। সিবিআই যখনই তদন্তের স্বার্থে যে নথি বা তথ্য চেয়েছে সবই দেওয়া হয়েছে তাদের। এমনকী তদন্তকারীদের সঙ্গে কথা বলার জন্য সিপি, ডিজি একাধিকবার চিঠি দিলেও, সিবিআই-এর কাছ থেকে কোনও জবাব মেলেনি।

Comments
Loading...