রিপাবলিক টিভি ও অর্ণব গোস্বামীর কাছে দায়িত্বশীল সাংবাদিকতার প্রতিশ্রুতি চাইলেন CJI বোবডে

রিপাবলিক টিভি ও তার এডিটর ইন চিফ অর্ণব গোস্বামী ভবিষ্যতে দায়িত্বশীল সাংবাদিকতা করবেন, তা নিশ্চিত করুন। সংবাদমাধ্যমের স্বাধীনতা অবশ্যই জরুরি, কিন্তু প্রশ্ন উঠলে তার জবাব তো দিতেই হবে। মন্তব্য প্রধান বিচারপতি এস এ বোবডের।

গত জুন মাসে রিপাবলিক টিভির কর্ণধার ও সাংবাদিক অর্ণব গোস্বামীর বিরুদ্ধে দায়ের করা মুম্বই পুলিশের এফআইআর সম্প্রতি বাতিল করেছে বম্বে হাইকোর্ট। তবে এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে মহারাষ্ট্র সরকার। সেখানেই রিপাবলিক টিভিকে নিয়ে এই মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

সর্বোচ্চ আদালতে মহারাষ্ট্র সরকারের পক্ষে সওয়ালকারী আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি প্রশ্ন তোলেন, সংশ্লিষ্ট সংবাদমাধ্যমের বিরুদ্ধে ওঠা একটি অভিযোগের তদন্ত কীভাবে পুরোপুরি থামিয়ে দেওয়া যায়! এই তদন্ত চালিয়ে যাওয়ার আর্জি জানিয়ে আইনজীবী সিঙ্ঘভি জানান, অর্ণব গোস্বামীর বিরুদ্ধে কোনও দমনমূলক পদক্ষেপ করবে না মুম্বই পুলিশ। সেই সঙ্গে তিনি এও বলেন, অর্ণবকে গ্রেফতার করা হচ্ছে না এবং নোটিস ছাড়া তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হবে না। অন্যদিকে অর্ণব গোস্বামীর পক্ষে আইনজীবী হরিশ সালভে সওয়াল করেন, তাঁর মক্কেলের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর ‘জেনুইন’ নয়। সম্প্রতি রিপাবলিক টিভির সমস্ত কর্মীর বিরুদ্ধে এফআইআর দায়েরের বিষয়টি তুলে ধরেন তিনি।

যার প্রেক্ষিতে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, সংবাদমাধ্যমের স্বাধীনতা অবশ্যই গুরুত্বপূর্ণ, তবে কেউই জিজ্ঞাসাবাদ প্রক্রিয়া থেকে পুরোপুরি সুরক্ষা দাবি করতে পারে না।

সুপ্রিম কোর্ট অর্ণব গোস্বামী এবং মহারাষ্ট্র সরকারকে সংশ্লিষ্ট মামলার যাবতীয় বিবরণ, মামলায় সংযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে নথিভুক্ত সমস্ত এফআইআরের বিবরণ জানিয়ে হলফনামা দাখিল করার নির্দেশ দিয়েছে। দু’সপ্তাহের মধ্যে মামলার পরবর্তী শুনানি।

Comments
Loading...