কলকাতায় নামছে পরিবেশবান্ধব সিএনজি বাস, জানালেন পরিবহণমন্ত্রী

কলকাতার রাস্তায় নামতে চলেছে সিএনজি বাস। আপাতত দশটি সিএনজি বাস চলবে কলকাতার বিভিন্ন রাস্তায়, যাদের রিফিলিংয়ের ব্যবস্থা হবে কসবায়। শুক্রবার বিধানসভায় স্ট্যান্ডিং কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা প্রসঙ্গে এমনই জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি জানান, এই দশটি সিএনজি বাসের পাশাপাশি, খুব শীঘ্রই আরও নতুন ইলেকট্রিক বাস নামাতে চলেছে পরিবহণ দফতর। ২০২০ সালের মার্চ মাসের মধ্যেই নতুন সিএনজি বাস উপহার পেতে চলেছেন কলকাতাবাসী। সিএনজি গ্যাস সরবরাহের জন্য জিএআইএল (ইন্ডিয়া) লিমিটেডের সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে। মন্ত্রী আরও জানান, রাজ্যে বর্তমানে ৮০ টি ইলেকট্রিক বাস চলছে, অদূর ভবিষ্যতে আরও ৭০ টি বাস যুক্ত হবে।
এর আগে রাজ্য সরকারের তরফে আসানসোল, দুর্গাপুরে বেশ কিছু সিএনজি বাস নামানো হয়েছে। কলকাতার এসপ্ল্যানেড, বিধাননগরের করুণাময়ী হয়ে সেই বাসগুলি আসানসোল, দুর্গাপুর গেলেও, কলকাতার ভিতরে এই প্রথম সিএনজি বাস চালু হচ্ছে। এজন্য কসবায় পরিবহণ দফতরের অফিসের কাছেই পাম্পিং স্টেশন তৈরি হবে।
অন্যদিকে, গঙ্গাসাগর মেলায় এবছর এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবার সুবিধা মিলবে বলেও বিধানসভায় ঘোষণা করেন শুভেন্দু। মেলায় গিয়ে কোনও পুণ্যার্থী গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁর দ্রুত চিকিৎসার জন্য এই এয়ার অ্যাম্বুলেন্সের সুবিধা চালু করছে রাজ্য সরকার।

Comments
Loading...