বিধ্বস্ত বইপাড়ার পাশে দাঁড়ানোর জন্য সাহায্যের আবেদন বুক সেলার্স ও পাবলিশার্স গিল্ডের

করোনা-আমপান হানায় বিপন্ন বইপাড়াকে সাহায্যের জন্য সাধারণ মানুষের কাছে আবেদন জানাল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।
লকডাউনের জেরে দীর্ঘদিন বন্ধ কলকাতার কলেজ স্ট্রিটের বইপাড়া। বইপ্রেমীদের ভিড়, দোকানদারদের ডাক এই চেনা পরিচিত ছবি গত কয়েক সপ্তাহে বদলে গিয়েছে। এর মধ্যে গোদের উপর বিষ ফোঁড়া হয়ে ঘূর্ণিঝড় আমপান বিস্তর ক্ষতি করে দিয়েছে এশিয়ার বৃহত্তম বইপাড়ার। ঘূর্ণিঝড় আর প্রবল বৃষ্টির তোড়ে বইপাড়ার বহু দোকানের ভিতরে জল ঢুকে যায়। নষ্ট হয়েছে হাজার হাজার বই, ছাপার ফর্মা, কাগজ ইত্যাদি। লকডাউনের ফলে এমনিতেই আর্থিক ক্ষতির মুখে পড়েছিলেন বই ব্যবসায়ীরা। তার মধ্যে এই আমপানের প্রভাবে আজ বিপন্ন ও বিপর্যস্ত বইপাড়া। ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন প্রকাশক থেকে বই বিক্রেতারা। এঁদের সবাইকে সহায়তার জন্য এবং বইপাড়াকে ঘুরে দাঁড় করানোর উদ্যোগ নিল পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।গিল্ডের পক্ষ থেকে সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে এবং সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় আর্থিক সাহায্যের আবেদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি থেকে দেশ-বিদেশে বসবাসকারী সব বইপ্রেমী মানুষের কাছে।

বইপাড়ার ক্ষতিগ্রস্ত প্রকাশক ও বই বিক্রেতাদের আর্থিক সহায়তা জন্য পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় রিলিফ ফান্ড হিসাবে আলাদা একটি অ্যাকাউন্ট খুলেছে। সেখানে সবাইকে আর্থিক সাহায্যের আবেদন করেছে তারা। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড তাদের ব্যাঙ্কের অ্যাকাউন্টের আইএফসি কোড সহ নম্বর দিয়েছে যাতে দাতারা সহজে এনইএফটি অথবা আরটিজিএস-এর মাধ্যমে ওই অ্যাকাউন্টে যে যার সাধ্যমতো অর্থ দান করতে পারেন।

Comments
Loading...