দুর্গাপুজোর বিধিনিষেধ নিয়ে ফেক নিউজ ছড়িয়ে গ্রেফতার ২, ভুয়ো মেসেজ, সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে ৫ মাসে ধৃত ২৫৯

করোনা পরিস্থিতিতে দুর্গাপুজোর সময় প্রশাসনের বিধিনিষেধ নিয়ে হোয়াটসঅ্যাপে ভুয়ো সরকারি নির্দেশিকা ছড়ানোর কাজে যারা জড়িত তাদের দ্রুত পাকড়াওয়ের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ক্ষুব্ধ মমতা ব্যানার্জি বলেছিলেন, সবকটাকে ধরে ১০০ বার কান ধরে ওঠবোস করাতে হবে। সেই নির্দেশের ২৪ ঘণ্টার মধ্যে পুলিশের হাত ধরা পড়ল দুই ব্যক্তি।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় উত্তর ২৪ পরগনার বরাহনগর ও ঘোলা থানা এলাকা থেকে রাজু বিশ্বাস ও প্রভুজিৎ আচার্য নামে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। এই দুজনেই হোয়াটসঅ্যাপ গ্রুপে ফেক মেসেজ ফরওয়ার্ড করেছিল বলে পুলিশের দাবি। তবে ধৃতদের রাজনৈতিক পরিচয় জানা যায়নি।

এদিকে পশ্চিমবঙ্গ পুলিশের ফেসবুক অ্যাকাউন্ট থেকেও এই ভুয়ো পোস্ট কারবারিদের গ্রেফতারির খবর জানিয়ে বলা হয়েছে, গত ৫ মাসে ভুয়ো, সাম্প্রদায়িক ও ক্ষতিকারক বিষয় পোস্ট বা ফরওয়ার্ড করার জন্য ২৫৯ জন গ্রেফতার হয়েছে। তাই পশ্চিমবঙ্গ পুলিশের পক্ষ থেকে নেটিজেনদের কাছে আবেদন করা হয় তাঁরা যেন সোশ্যাল মিডিয়ায় ভুয়ো এবং ক্ষতিকারক বিষয় পোস্ট বা ফরওয়ার্ড না করেন।

দুর্গাপুজো নিয়ে সোশ্যাল মিডিয়ায় কিছুদিন ধরেই একটি ভুয়ো নির্দেশিকা চালাচালি হচ্ছিল। যা আগেই পুলিশ ফেক বলে জানিয়ে দেয়। এরপরে পুলিশ দিবস উদযাপনের অনুষ্ঠান থেকে ফেক নিউজ ছড়ানো নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বুধবার পুলিশের হাতে ধরা পড়ল ভুয়ো খবরের কারবারিরা।

Comments
Loading...