পরের মরসুম থেকেই আইএসএলে ইস্টবেঙ্গল-মোহনবাগান

ভারতীয় ফুটবলের রোডম্যাপ নিয়ে সোমবার গুরুত্বপূর্ণ বৈঠক হয়ে গেল কুয়ালালামপুরে। আর সেখানেই একঝাঁক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল ভারতীয় ফুটবলের ভবিষ্যত নিয়ে। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল, পরের মরসুম থেকেই আইএসএল খেলতে পারবে কলকাতার দু’প্রধান। পরিষ্কারভাবে না বলা হয়েও, রোডম্যাপে বলা হয়েছে আই লিগ থেকে দুটি দল আগামী মরসুমের মধ্যে আইএসএল-এ অংশগ্রহণ করবে। আর এই দুটি দলকে নেওয়া হবে তাদের ঐতিহ্য এবং পারফরম্যান্স দেখে। সরাসরিভাবে বলা না হলেও, এই দুই দল যে কলকাতার দুই প্রধান তা বুঝিয়ে দেওয়া হয়েছে।

আইএসএল-কে দেশের সেরা লিগ হিসাবে সরকারি তকমা দেওয়া হয় এদিনের বৈঠকে। আই লিগ ক্লাবগুলোর দাবি ছিল, আই লিগের চ্যাম্পিয়ন দলকে আইএসএল খেলার সুযোগ দিতে হবে। সেই দাবিও মেনে নেওয়া হয়েছে সোমবারের বৈঠকে। তবে সেটা এখনই নয়। ২০২২-২৩ মরসুম থেকে আই লিগ চ্যাম্পিয়ন দল সুযোগ পাবে আইএসএল-এ। তার জন্য কোন ফ্র্যাঞ্চাইসি ফি তাদের দিতে হবে না। ২০২৪-২৫ মরসুম থেকে আইএসএল-এ রেলিগেশন শুরু হবে। তবে প্রতি বছর কটি দলের অবনমন হবে, তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

যার ফলে এই মরসুম থেকেই সরকারিভাবে আই লিগ হয়ে যাচ্ছে ভারতীয় ফুটবলের দ্বিতীয় ডিভিশন। এই মরসুমে কলকাতার দু’প্রধানকে খেলতে হবে এই দ্বিতীয় ডিভিশনেই। তবে সেই নিয়ে মনখারাপ থাকলেও, কিছুটা হলেও খুশি দু’প্রধানের কর্তারা। তাদের বক্তব্য অন্তত পরের মরসুম থেকে আইএসএল খেলার বিষয়ে নিশ্চয়তা পাওয়া গেল।

Comments
Loading...