ভোট ঘোষণার আগেই সক্রিয় নির্বাচন কমিশন! অপসারিত ভোটে যুক্ত রাজ্যের ৩ কর্তা

বিজেপির প্রতিনিধি দল কমিশনের বেঞ্চের সামনে সিইও দফতরের অফিসারদের অপসারণের দাবি তোলে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের (সিইও) দফতরের তিন অফিসারকে বদলির নির্দেশ দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। গত মাসে রাজ্যে এসেছিলেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের শীর্ষ কর্তারা। সব দলের সঙ্গে বৈঠকের পাশাপাশি রাজ্য প্রশাসনকেও সতর্ক করে গিয়েছিলেন তাঁরা । এবার সিইও কার্যালয়ের গুরুত্বপূর্ণ অফিসারদের বদলি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

সোমবার কমিশনের নির্দেশ পেয়েছে রাজ্য সরকার। অতিরিক্ত সিইও শৈবাল বর্মণ, ডেপুটি সিইও অমিতজ্যোতি ভট্রাচার্য্য এবং যুগ্ম সচিব অনামিকা মজুমদারের বদলির নির্দেশ এসেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছ থেকে। বদলির কারণ সম্পর্কে কমিশন কিছু না জানালেও, সূত্রের খবর ওই অফিসাররা দীর্ঘদিন ধরে সিইও দফতরে কর্মরত । শৈবাল বাবু ২০১১ এর আগে থেকে ওই দফতরে কর্মরত। বাকি দুই অফিসারের নিয়োগ ২০১১ সালে নতুন সরকার আসার পরে ।

সূত্রের খবর, রাজ্য বিজেপির প্রতিনিধি দল কমিশনের ফুল বেঞ্চের সামনে সিইও দফতরের সব অফিসারদের অপসারণের দাবি তোলে। রাজ্য বিজেপির অভিযোগ , ওই অফিসাররা নিরপেক্ষ ভূমিকা পালন করছেন না। বিজেপি নেতা শিশির বাজোরিয়া জানান, ‘আমরা সিইও-এর দফতরের কোনও অফিসারের নাম করে কিছু বলিনি। শুধু বলেছিলাম প্রত্যেকের নিরপেক্ষতা খতিয়ে দেখা হোক। কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে ব্যবস্থা নেওয়া হোক’ ৷ এদিন তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী তাপস রায় বলেন ‘নির্বাচন কমিশন কোন আধিকারিককে সরাবে সেটা তাদের ব্যাপার।

Comments
Loading...