নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে ঝাড়খণ্ড পুলিশের হাতে আটক অর্থনীতিবিদ জঁ দ্রেজ সহ ৩ সমাজকর্মী, পরে মুক্ত

বিখ্যাত অর্থনীতিবিদ জঁ দ্রেজকে আটক করল ঝাড়খণ্ড পুলিশ। বিনা অনুমতিতে পূর্ব ঝাড়খন্ডের গারহওয়া এলাকায় জনসভা করার অভিযোগে এই বিশিষ্ট অর্থনীতিবিদ ও তাঁর দুই সঙ্গীকে আটক করা হয় বলে খবর।
সূত্রের খবর, ঝাড়খণ্ডের গুমলা জেলার বিষুণপুরে স্থানীয় মানুষদের নিয়ে একটি সভা করছিলেন জঁ দ্রেজ ও আরও দুই সমাজকর্মী বিবেক গুপ্ত এবং অঞ্জু কুমার।
পরে অবশ্য তাদের ছেড়ে দেয় পুলিশ, বলে সূত্রের খবর। নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে জিজ্ঞাসাবাদের পর তাদের ছেড়ে দেওয়া হয় বলে জানা গিয়েছে।
দেশের অন্যতম সেরা অর্থনীতিবিদ হিসেবে পরিচিত জঁ দ্রেজ প্রান্তিক মানুষের মানোন্নয়নের জন্য লড়াই চালাচ্ছেন বহুদিন। জন্মসূত্রে বেলজিয়ান হলেও ২০০২ সালে ভারতের নাগরিকত্ব পান জঁ দ্রেজ। ঝাড়খণ্ডের প্রান্তিক জনজাতির মানুষদের অধিকার বিশেষ করে খাদ্যের অধিকারের দাবিতে সরব হওয়া জঁ দ্রেজ বর্তমানে রাঁচিতেই থাকেন। দুর্ভিক্ষ, লিঙ্গ বৈষম্য, শিশু স্বাস্থ্য ও শিক্ষার মতো সামাজিক সমস্যাগুলি নিয়ে বরাবর সরব এই অর্থনীতিবিদ। দুর্ভিক্ষ ও আধুনিক পৃথিবীর সমস্যা নিয়ে অমর্ত্য সেন ও জঁ দ্রেজের লেখা ‘Hunger and Public Action’-বইটি অর্থনীতিবিদদের মধ্যে প্রবল সমাদৃত।
দ্রেজকে আটক করার খবর পেয়েই সরব হন মানবাধিকার কর্মী যোগেন্দ্র যাদব-সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষজন। পরে অবশ্য তাঁকে মুক্তি দেওয়া হয়েছে খবর পাওয়া গিয়েছে।

Comments
Loading...