ইঞ্জিনিয়ারিংয়ের নতুন পাঠক্রমে আবশ্যিক নয় ফিজিক্স-অঙ্ক! বিতর্ক

AICTE এর নতুন সিদ্ধান্তে বিতর্ক সৃষ্টি হয়েছে শিক্ষা মহলে।

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের প্রকাশিত নতুন পাঠক্রম অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং পড়তে হলে আর আবশ্যিক নয় গণিত এবং পদার্থবিজ্ঞান। AICTE এর নতুন সিদ্ধান্তে বিতর্ক সৃষ্টি হয়েছে শিক্ষা মহলে।

BE এবং B.TECH পোস্টগুলিতে ভর্তি হওয়ার জন্য এতদিন গণিত পদার্থবিজ্ঞান ও রসায়ন আবশ্যিক ছিল। কিন্তু AICTE র নয়া নির্দেশ অনুযায়ী ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, জীববিজ্ঞান, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, জৈবপ্রযুক্তি, কৃষিবিজ্ঞান এবং বিজনেস স্টাডিজের মতো ১২ টি বিষয় এর মধ্যে যেকোন তিনটি বেছে নিতে পারবে পড়ুয়ারা। তবে শিক্ষকদের বক্তব্য ইঞ্জিনিয়ারিং পড়তে গেলে দ্বাদশ-একাদশ শ্রেণির স্তরে গণিত এবং পদার্থবিজ্ঞানের ভিত মজবুত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই দুটি বিষয়ের মধ্যে যদি কোনোটি যদি না থাকে তবে কীভাবে ইঞ্জিনিয়ারিং পড়বে পড়ুয়ারা!

AICTE র চেয়ারপার্সন একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, গণিত ও পদার্থবিজ্ঞানকে ঐচ্ছিক করা হয়নি। তবে তিনটি আবশ্যিক বিষয় বেছে নেওয়ার জন্য আরও বেশি বিকল্প রাখা হয়েছে। এছাড়াও যেসব পড়ুয়ারা গণিতে দুর্বল তাদের জন্য ইঞ্জিনিয়ারিং কলেজ গুলোতে গণিতের একটি ব্রিজ কোর্সের ব্যবস্থা করা হবে।

AICTE র দাবি, নতুন শিক্ষানীতির ৫+৩+৩+৪ পদ্ধতির সঙ্গে এই নীতিটি সামঞ্জস্যতা রেখেই তৈরি করা হয়েছে।

Comments
Loading...