আমজনতার মুখে ফুটল হাসি, ভারতেও দাম কমলো সোনা-রুপোর!

খুব শীঘ্রই বেরোবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল। আর সেই ফলাফলের দিকেই তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর হোয়াইট হাউসে কি জো বাইডেন থাকতে চলেছেন আগামী চার বছরের জন্য? কোভিড পরিস্থিতিতে ২০২০ ইউএস ইলেকশনের প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাজারেও। ভারতীয় মার্কেটে পড়েছে তার প্রভাব। নিম্নমুখী সোনা ও রুপোর দাম। ফলে হাসি ফুটলো আমজনতার মুখে।

মার্কিন ইলেকশনের প্রভাবে নিম্নমুখী হল ভারতে সোনা ও রুপোর দাম। বুধবার সকাল ৯.২০ মিনিট নাগাদ ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার মূল্য হ্রাস পায় প্রায় ০.৩৮ শতাংশ। যার ফলে বর্তমানে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৫১,৪০২ টাকা।। অন্যদিকে প্রতি কিলোগ্রামে ১.২ শতাংশ কমলো রুপোর দাম। যার ফলে বর্তমানে রুপোর দাম দাঁড়িয়েছে ৬১,৯২০ টাকা। আপাতত কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম ৪৯,৭৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৫২,৯৫০ টাকা।
মার্কিন ইলেকশনের ফলে আন্তর্জাতিক বাজারেও সোনা ও রুপোর দাম বর্তমানে নিম্নমুখী। বাজার বন্ধ থাকার কারণে গতকাল সবুজ জোনে ছিল সোনা ও রুপো। গত সপ্তাহ থেকেই নেমে গিয়েছিল মার্কিন ডলারের মূল্য।

এখন ধনতেরাস ও বিয়ের মরশুম। ফলে এই সুযোগেই সোনা নির্মাতারা নজর রাখছে সোনা ও রুপোর দামের দিকে। ধনতেরাসের উপলক্ষে বিশেষ ছাড় দিচ্ছে বহু গয়নার দোকান ও প্রস্তুতকারী। কেনাকাটায় থাকছে সুদবিহীন এবং বিনামূল্যে বিমার সুবিধা। বহু ক্ষেত্রে গয়নার মজুরিতে লাগছে না টাকা। সর্বোপরি বলা যেতে পারে, উৎসবের এই মরশুম সোনা ও রুপোর দাম কমায় সাধারণ বাঙালির মুখে ফুটেছে হাসি।

Comments
Loading...