আমজনতার মুখে হাসি, ধনতেরাসের আগে কমলো সোনার দাম

আর মাত্র ক’দিন বাকি ধনতেরাসের। দেশজুড়ে প্রতিটি ঘরে আরাধনা করা হবে ধন-সম্পত্তির দেবী মা লক্ষ্মীর। প্রচলিত মতানুসারে, এই দিন সোনা কেনাকাটি করা শুভ। এই পরিস্থিতে দাম কমলো সোনার। কেবল সোনা নয়, রুপোরও দাম কমেছে অনেকটাই। যা দেখে খুশি আমজনতা।

সম্প্রতি Pfizer তরফ থেকে জানানো হয়েছে, কোভিড ভ্যাকসিন প্রায় ৯০% তৈরি হয়ে গেছে। আর এই ঘোষণার পরই হুহু করে দাম কমলো সোনার। সূত্রের খবর, প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ১,০০০ টাকা করে। অন্যদিকে প্রতিকেজি রুপোর দাম আগের থেকে ২০০০ টাকা কমেছে। আরও জানা গেছে, MCX এ প্রতি 10 গ্রাম সোনার দাম বর্তমানে ৫১,১৬৫ টাকা। পূর্ব দামের তুলনায় ২% কম। অন্যদিকে প্রতি এক কেজি রুপোর দাম ৬৩১৩০ টাকা, যা পূর্বের থেকে ৩.৫% কম। তবে আজ সকাল থেকে ফের বাড়তে থাকে সোনার দাম। জো বাইডেনের জয়ের সাথে সাথে মুখ তুলেছে শেয়ার মার্কেট। বাড়তে থাকে শেয়ার প্রাইস। যার ফলস্বরূপ সোনার দাম বাড়তে শুরু করে। কিন্তু বেলার দিকেই এই বিশেষ ঘোষণা করা হয় Pfizer এর তরফ থেকে। যার পরেই আবার দাম কমতে শুরু হয় সোনার।

মার্কিন ফার্মা সংস্থা Pfizer করোনা ভাইরাসের ভ্যাকসিনের উপরে কাজ করছে দীর্ঘদিন ধরে। সম্প্রতি তারা জানিয়েছে, প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে করোনা ভ্যাকসিনের। সংস্থার চেয়ারম্যান অ্যালবার্ট বাউরলা বলেন, ভ্যাকসিন তৈরির কাজ প্রায় শেষের দিকে। ইতিমধ্যেই আমরা প্রথম ধাপ শেষ করেছি। এই খবরের পরই দাম কমতে থাকে সোনার। ফলে ধনতেরাসের সময় হাসি ফুটল মধ্যবিত্তদের মুখে।

Comments
Loading...