কমিশনকে জরিমানা করে নির্দিষ্ট দিনেই ভবানীপুরে উপনির্বাচন, জানিয়ে দিল হাইকোর্ট

আগামী পরশু অর্থাৎ বৃহস্পতিবার নির্দিষ্ট দিন মেনেই ভবানীপুরে উপনির্বাচন হবে। জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি নির্বাচন কমিশনকে কিছু জরিমানাও করা হয়েছে বলে আদালত সূত্রে খবর। হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, মুখ্যসচিবের চিঠির পরিপ্রেক্ষিতে কিছু পর্যবেক্ষণ করা হয়েছে। এদিন কমিশন ও মুখ্যসচিবের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, এখন রাজ্যে ভোট না হলে সাংবিধানিক সংকট তৈরি হবে জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিলেন বাংলার মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। এরপরই ভোটের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। আর এরপরেই হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন আইনজীবী সায়ন ব্যানার্জি।

মামলাকারীর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যেরর দাবি ছিল বেছে বেছে মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য এমন সুপারিশ করতে পারেনা। গত শুক্রবার এই মামলায় একটি ত্রুটিপূর্ণ হলফনামা জমা দেয় কমিশন। আদালতের তোলা প্রশ্নের জবাব সেই হলফনামায় স্পষ্টভাবে উল্লেখ না থাকায় রীতিমতো ক্ষুব্ধ হন বিচারপতিরা। তবে এই মামলায় আদালতের পর্যবেক্ষণ, গোটা দেশে ভোটে জিতে আসন অন্যের জন্য ছেড়ে দেওয়া বা নতুন করে ভোট করানোর পরিস্থিতি তৈরির প্রবণতা রয়েছে। এর জন্য সাধারণ মানুষের টাকা খরচ হচ্ছে।

Comments
Loading...