আগামী ১০ নভেম্বর উদ্বোধন হতে চলেছে ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র  উৎসবের। ওই দিন বিকেল ৪ টেয় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের সূচনা করবেন অমিতাভ বচ্চন। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত থাকবেন শাহরুখ খান, জয়া বচ্চন, ওয়াহিদা রহমান, নন্দিতা দাস, মহেশ ভাট, সঞ্জয় দত্ত, সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, বিখ্যাত ইরানিয়ান পরিচালক মাজিদ মাজিদি, অস্ট্রেলিয়ান পরিচালক ফিলিপ নয়েস প্রমুখ। এবারের উদ্বোধনী ছবি উত্তম কুমার অভিনীত অ্যান্টনি ফিরিঙ্গি।
শনিবার এই উপলক্ষ্যে এক সাংবাদিক বৈঠক অনুষ্ঠিত হয় শহরে। উপস্থিত ছিলেন এবারের উৎসব কমিটির চেয়ারম্যান প্রসেনজিত চট্টোপাধ্যায়, কমিটির সদস্য ঋতুপর্ণা সেনগুপ্ত, রাজ্যের দুই মন্ত্রী অরুপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন প্রমুখ। কমিটির তরফে জানানো হয়েছে, এবছর ১৬ টি প্রেক্ষাগৃহে বিশ্বের ৭০ টি দেশের ১৭১ টি ছবি প্রদর্শিত হবে। থাকছে ১৫০ টি স্বল্প দৈর্ঘের ছবি ও তথ্যচিত্রও। এই প্রথম অনলাইনের মাধ্যমে ছবি জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল, দেশ বিদেশ থেকে জমা পড়েছিল মোট ১৫০০ টিরও বেশি আবেদন। কলকাতার পাশাপাশি এবার পরিসরেও বাড়ছে চলচ্চিত্র উৎসব। কলকাতার পাশাপাশি এবার ছবি প্রদর্শিত হবে দমদম ও হাওড়ার দু’টি প্রেক্ষাগৃহে। এবারের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া, স্পেশাল ফোকাস টিউনিশিয়া।
বাংলা ছবির ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে এবার চলচ্চিত্র উৎসবে রাখা হয়েছে বিশেষ বিভাগ। বাংলা সিনামা ১০০ নামের এই বিশেষ বিভাগে ১১ থেকে ১৭ নভেম্বর প্রদর্শিত হবে ১৪ টি কালজয়ী বাংলা সিনেমা। পাশাপাশি বাংলার সিনেমার শতবর্ষ উদযাপনে এবারের একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ১১ থেকে ১৭ নভেম্বর গগণেন্দ্র প্রদর্শনশালায় বাংলা ছায়াছবির উপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রকাশিত হবে বাংলা ছবির গত ১০০ বছরের ইতিহাস নিয়ে বিশেষ বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি। হবে শতবর্ষের আড্ডা নামের বিশেষ আলোচনা সভা। জলসাঘর নামের বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হবে বাংলার প্রখ্যাত গায়ক, গীতিকার সুরকারদের। প্রকাশ করা হবে বাংলা ছায়াছবির জনপ্রিয় ১০০ টি গান নিয়ে বিশেষ অ্যালবাম।
এবছর সত্যজিত রায় স্মারক বক্তৃতা দেবেন বিখ্যাত অভিনেত্রী, পরিচালক নন্দিতা দাস। হোমেজ বিভাগে সম্মান জানানো হবে সুপ্রিয়া দেবীকে। ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনকে সম্মান জানাতে ১৬ ই নভেম্বর  মধুসূদন মঞ্চে মঞ্চস্থ হবে নাটক, হীরালালের বায়োস্কোপ। রেট্রোস্পেকটিভে থাকছে মাজিদ মাজিদির ছবি। এছাড়াও থাকছে গত বছরের মতোই পাড়ায় পাড়ায় সিনেমা নামক বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা।