শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায়। ফলে অনেকেই পা ফাটার মত সমস্যার সাথে লড়াই করেন। গৃহস্থ বধূদের বিশেষত এই সমস্যা দেখা গেলেও ত্বকের রু-ক্ষ-তা-র জন্য শীতকালে এটি প্রায় অনেকের মধ্যেই দেখা যায়। এটি শুধুমাত্র বেদনা দায়ক ই নয়, পা এর সৌন্দর্য নষ্ট হয় এতে। অনেকেই আমরা অনেক রকম ক্রিম এর জন্য ব্যবহার করে থাকি। কিন্তু এতে সেরকম লাভ হয়না। বরং সারতে ও অনেক সময় বেশি লাগে এতে।

এসব ক্রিম লাগানোর থেকে বাড়িতে উপস্থিত কিছু জিনিস দিয়ে একটি ঘরোয়া জেল বানিয়ে নেওয়া যায়। ভেসলিন আমরা সবাই কমবেশি ব্যবহার করে থাকি শীতকালে।তাই ভেসলিন সবার বাড়িতেই পাওয়া যায়।প্রথমেই একটি পরিষ্কার বাটিতে নির্দিষ্ট পরিমান ভেসলিন নিয়ে নিন। এরপর এতে ৩-৪ ফোঁটা লেবুর রস যোগ করুন।কিছুক্ষন ভালোভাবে মিশিয়ে লেবুর রস আর ভেসলিনের মিশ্রণটি তৈরি করে নিন। দ্বিতীয় ধাপে প্রতিদিন রাতে শোওয়ার আগে কিছুটা পরিমাণ ঈশোদুষ্ণ জল নিয়ে যেকোনো মাথার শ্যাম্পু মিশিয়ে নিন তাতে।এরপর এতে কিছুক্ষন পা ডুবিয়ে রেখে দিন।৫-৬ মিনিট পর পা তুলে কোনো পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

এরপর ওই মিশ্রণ ফাটা অংশে লাগিয়ে নিন। মোজা পরে শুন। ব্যাস! খুব তাড়াতাড়ি পা ফাটার সমস্যা থেকে পাবেন মুক্তি। লেবু রূপচর্চার ক্ষেত্রে অনেকদিন থেকেই মহৌষধি হিসাবে পরিচিত। তাই এই লেবু আর ভেসলিনের মিশ্রণ ও হবে পা ফাটার উপর ভীষণ উপযোগী।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like