আন্তর্জাতিকতাবাদী রবিঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে ট্যুইট মমতার, কাকে বার্তা?

বিশ্বভারতীর শতবর্ষ উপলক্ষে রবিঠাকুরের গানের দু লাইন পোস্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একইদিনে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেছেন, বিশ্বভারতীর প্রতিষ্ঠাতার বিশ্ববিক্ষার কথা। আর মমতা বললেন এই মহান দার্শনিকের ভাবনা ও দর্শনকে আগলে রাখার কথা। 

বৃহস্পতিবার সকাল ১০ তা নাগাদ নিজের হ্যান্ডল থেকে ট্যুইট করেন মুখ্যমন্ত্রী। সেখানে রবীন্দ্রনাথের পূজা পর্যায়ের একটি গানের দু লাইন, বিশ্বসাথে যোগে যেথায় বিহারো, সেইখানে যোগ তোমার সাথে আমারো। তারপর লেখেন, বিশ্বভারতী ১০০ য় পা দিল। আদর্শ মানব তৈরিতে এই শিক্ষা মন্দির আসলে রবিঠাকুরের  সবচেয়ে গুরুত্বপূর্ণ গবেষণার আঁতুড়ঘর। আমাদের এই মহান দার্শনিকের ভাবনা ও দর্শনকে আগলে রাখতেই হবে। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের দাবি, মমতা ব্যানার্জির এই ট্যুইট আসলে বিজেপিকে খোঁচা। কীভাবে? 

তাঁরা বলছেন, রবিঠাকুরকে দার্শনিক হিসেবে অভিহিত করে আসলে মমতা বোঝাতে চেয়েছেন, বিশ্ব কবির দর্শনের সঙ্গে বিজেপি-আরএসএসের দর্শনের মূলগত ফারাকের কথা। বিজেপি বিরোধীদের দীর্ঘদিনের অভিযোগ, রবিঠাকুরের দর্শন আসলে প্রবলভাবে বিজেপি-সঙ্ঘের বিরোধী। তিনি মহামিলনের পূজারী আর সঙ্ঘের নীতি সংকীর্ণতার, ভেদাভেদের। 

রবিঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতীর শতবর্ষে রবীন্দ্রনাথের গানের লাইন তুলে আসলে বিজেপিকেই বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

Comments
Loading...