সাম্প্রদায়িক দল যেন মানুষের মাথা খেতে না পারে, সাগরমেলার প্রাক্কালে সকলকে সজাগ থাকার নির্দেশ মমতার

সাম্প্রদায়িক বা মৌলবাদী দল যেন মানুষের মাথা খেতে না পারে, দাঙ্গা লাগাতে না পারে, তার দিকে সবাইকে সতর্ক দৃষ্টি দিতে হবে (Mamata On Sagar Mela)।  কাকদ্বীপের প্রশাসনিক বৈঠকে এ কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
সোমবার কাকদ্বীপের প্রশাসনিক বৈঠক থেকে গঙ্গাসাগর মেলায় পুলিশি প্রস্তুতির খবরাখবর নেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ১১ জানুয়ারি থেকেই গঙ্গাসগর মেলার ভিড় শুরু হয়ে যাবে। তাছাড়া শীতের মরসুমে অনেকেই সুন্দরবন এলাকায় পিকনিক করতে আসছেন। তাই জেলার সবকটি থানা যেন প্রস্তুত থাকে। এরপরই মমতা বলেন, কোনও সাম্প্রদায়িক দল যেন মাথাচাড়া দিতে না পারে তা দেখতে হবে। তারা যেন মানুষের মাথা খেতে না পারে, দাঙ্গা লাগাতে না পারে তার জন্য সবাইকে সতর্ক থাকতে হবে।
এদিন প্রশাসনিক বৈঠকে ভর্ৎসনার মুখে পড়েন রাজপুর-সোনারপুর পুরসভার চেয়ারম্যান। কেন তাঁর এলাকায় খাল বুজিয়ে অবৈধ নির্মাণ হচ্ছিল তার জবাব চান মুখ্যমন্ত্রী। ওই পুরসভার চেয়ারম্যানকে তৃণমূল নেত্রী বলেন, আপনি লোক খারাপ বলছি না, কিন্তু ‘স্ট্রং’ নন। ওই অবৈধ নির্মাণ ভেঙে চেক ড্যাম তৈরি করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।
রবিবার উস্তিতে পিকনিক করতে গিয়ে হাইটেনশন তার লেগে তিনজনের মৃত্যুর ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি কোন দফতরের গাফিলতিতে এই দুর্ঘটনা হল, জেলা প্রশাসনের কাছে তিনি জানতে চান। মুখ্যমন্ত্রী বলেন, যে দফতরের গাফিলতি থাক না কেন তাদের রেয়াত করা হবে না। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি।
এই জেলায় গ্রিভ্যান্স সেলে মোট ১ হাজার ৯২৭ টি অভিযোগের মধ্যে মাত্র ৫৭ টি ‘পেন্ডিং’ আছে বলে জানান মুখ্যমন্ত্রী। জেলাশাসককে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ করতে বলেন। থানা ধরে ধরে কতগুলো অভিযোগ এসেছে, তার মধ্যে কতগুলো মিটিয়ে ফেলা হয়েছে তা ঘোষণা করেন তিনি। পুলিশ প্রশাসনকে সাতদিন সময় দেন ওই অভিযোগগুলির বিষয়ে পদক্ষেপ করার। মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ আসে, রাজ্যের স্বাস্থ্য বিমার কাগজ দেখানো সত্ত্বেও সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে বেসরকারি হাসপাতালে তা অনেক সময়ই অগ্রাহ্য করা হচ্ছে। তিনি নির্দেশ দেন, এ ধরনের কোনও অভিযোগ থাকলে তা থানায় জানাতে হবে। তাঁর কথায়, কোনও বিমা সংস্থা বা হাসপাতাল কাউকে দয়া করছে না। স্বাস্থ্য বিমায় ১,২০০ কোটি টাকা ব্যয় করছে রাজ্য সরকার।
গঙ্গাসাগর মেলার প্রস্তুতি খবরাখবর নেন খুঁটিয়ে। মমতার (Mamata On Sagar Mela) নির্দেশ, মেলার এলাকাকে সিসিটিভি নজরদারিতে মুড়ে ফেলতে হবে। তিনি জানান, তীর্থযাত্রী, সাংবাদিক বা প্রশাসনিক কর্মীদের জন্য ১৩ থেকে ১৭ তারিখ পাঁচ লক্ষ টাকার বিমা করা থাকছে।

Comments
Loading...