রাজ্যের আবেদনে সায়, ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষার দিন চলবে মেট্রো, ভিড় সামলাতে স্টেশনে খোলা ২ টি গেট

রাজ্য সরকারের আবেদনে সাড়া দিল মেট্রো কর্তৃপক্ষ। ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা। সেদিন ছাত্রছাত্রীদের সুবিধার কথা ভেবে মেট্রো চালানোর অনুরোধ করেছিল রাজ্য সরকার। সেই অনুরোধ মেনে নিয়ে সেদিন মেট্রো রেলের চাকা গড়াবে বলে নবান্নকে জানিয়ে দিয়েছে তারা।

তবে লকডাউন শেষে আবার কবে থেকে দৈনিক মেট্রো পরিষেবা শুরু হবে, তা নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা আরও এগিয়েছে। খুব দ্রুত মেট্রোর তরফে পরিষেবা শুরুর দিন জানিয়ে দেওয়া হবে বলে আশাবাদী নবান্ন। সূত্রের খবর, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে কলকাতায় মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে। ১৩ তারিখকে তাই পরিষেবা শুরুর ট্রায়াল রান হিসেবে দেখছেন মেট্রো কর্তারা।

বৃহস্পতিবার নবান্নের বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে মেট্রো পরিষেবা দিতে রাজ্যের সাহায্যের আবেদন করেন মেট্রো কর্তারা। রাজ্যও পালটা জানায়, তারা সবরকমভাবে সহায়তা করতে প্রস্তুত। এই অবস্থায় শুক্রবার ফের মেট্রো ভবনে রাজ্য ও মেট্রো কর্তৃপক্ষ বৈঠক করবেন।

এর আগে মেট্রো চলাচলের দিনক্ষণ স্থির করতে এবং পরিবহণের চূড়ান্ত গাইডলাইন ঠিক করতে নবান্নে রাজ্য সরকারের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন কলকাতা মেট্রোর আধিকারিকরা। তাতে দু’পক্ষই একে অপরের প্রস্তাব শোনে, আলোচনা হয়। নগরোন্নয়ন মন্ত্রকের গাইডলাইন মেনে যা যা স্থির করা হয়েছিল, যাত্রী পরিবহণে ফের সেগুলোতেই জোর দেওয়া হয়। যেমন, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু রাখা, সামাজিক দূরত্ব বজায় রাখতে একটি ট্রেনে গড়ে ৪৫০ জন যাত্রী সফর করা, যাঁরা ট্রেনে বসবেন, তাঁদের একটি করে সিট ফাঁকা রেখে বসা এবং যারা দাঁড়াবেন তাঁদেরও এক মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে।

জানা গিয়েছে মেট্রো স্টেশনে ভিড় নিয়ন্ত্রণে রাখতে খোলা হবে কেবলমাত্র ২ টি করে গেট। ভিড় নিয়ন্ত্রণে কলকাতা পুলিশ এবং আরপিএফ যৌথ ভাবে নজরদারি চালাবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রাথমিকভাবে মেট্রো চালানোর কথা চিন্তাভাবনায় রয়েছে। তবে পরিষেবা বন্ধ থাকতে পারে রবিবার। স্টেশন, রেক নিয়মিত স্যানিটাইজ করা হবে। যাত্রীদের ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক।

Comments
Loading...